বিজয়োত্‍সবে মাতলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট পদে তৃতীয়বারের জন্য নির্বাচিত হতে চলেছেন ভ্লাদিমির পুতিন।  নির্বাচন শেষে বুথ ফেরত সমীক্ষায় সেই ছবি একরকম পরিষ্কার হয়ে গিয়েছে। রবিবার সন্ধ্যায় মস্কো স্কোয়্যারে আগাম বিজয় উত্‍সব করেন পুতিন।

Updated By: Mar 5, 2012, 11:15 AM IST

রাশিয়ার প্রেসিডেন্ট পদে তৃতীয়বারের জন্য নির্বাচিত হতে চলেছেন ভ্লাদিমির পুতিন।  নির্বাচন শেষে বুথ ফেরত সমীক্ষায় সেই ছবি একরকম পরিষ্কার হয়ে গিয়েছে। রবিবার সন্ধ্যায় মস্কো স্কোয়্যারে আগাম বিজয় উত্‍সব করেন পুতিন। এদিন রাশিয়ার ত্রিবর্ণ পতাকা এবং পুতিনের কাট আউটে ছেয়ে যায় মস্কো স্কোয়ার। বাঁধ ভাঙা উচ্ছ্বাস। সম্ভাব্য জয়ের জন্য সমর্থকদের ধন্যবাদ জানান রাশিয়ার ভাবী প্রেসিডেন্ট।

প্রায় হাজার দশেক সমর্থকদের সামনে দৃশ্যতই আনন্দে অশ্রুসিক্ত হয়ে পড়েন। তিনি বলেন, ``আমাদের অভাবনীয় সাফল্য, আপনাদের অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদ। আমাদের জয় সময়ের অপেক্ষা। আমরা সততার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করব। আমরা সফল হবই।`` প্রাথমিক ফলাফলে খবর ৬০ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন পুতিন। ২০০০ থেকে ২০০৮ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন পুতিন। রাশিয়ার অন্যতম জনপ্রিয় নেতা ৫৯ বছরের এই রাজনীতিক। মাঝের ৪ বছর দেশের প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন তিনি। এবার তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট পদে নির্বাচিত হতে চলেছেন।
যদিও পুতিনের সম্ভাব্য এই জয়কে মেনে নিতে রাজি নয় বিরোধীরা। নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে তারা। পুতিনের প্রধান প্রচার কর্মকর্তা নির্বাচনকে রাশিয়ায় এ যাবৎকালের সবচেয়ে সুষ্ঠু নির্বাচন বলে দাবী করলেও বিরোধীরা তা মানতে নারাজ। বিরোধীদল কমিউনিস্ট পার্টির প্রার্থী গেন্নাদি জুগানভের অভিযোগ, পুতিনের দল নির্বাচনে জয়লাভের জন্য রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করেছে। জুনাগভ বলেন, ``একটি সুষ্ঠু নির্বাচনে বিশাল রাষ্ট্রীয় শক্তি কঠোর আইনের আওতায় সকল প্রার্থীর জন্য সমান আচরণ করে। তবে এই নির্বাচনের ক্ষেত্রে আমাদের দূর্নীতিগ্রস্থ ও অপরাধী রাষ্ট্রযন্ত্র একজন প্রার্থীর পক্ষে কাজ করেছে।‌`` এই অভিযোগে সোমবার মস্কোয় গণপ্রতিবাদেও সামিল হচ্ছে বিরোধীরা।

.