Russia-Ukraine War: রাশিয়া কি যুদ্ধে হেরে গেল? না হলে ইউক্রেন ছাড়ছে কেন রুশ ইউনিট?

রাশিয়ার ইতিমধ্যেই ধুঁকতে থাকা সামরিক সরঞ্জামের উপর আরও চাপ বাড়াবে বলেই মত বিশেষজ্ঞদের।

Updated By: Mar 30, 2022, 07:31 PM IST
Russia-Ukraine War: রাশিয়া কি যুদ্ধে হেরে গেল? না হলে ইউক্রেন ছাড়ছে কেন রুশ ইউনিট?

নিজস্ব প্রতিবেদন: রুশ বাহিনীর কিছু ইউনিট ইউক্রেন ছাড়ছে। এটা কি রাশিয়ান সেনার রিট্রিট? তাই যদি হয় তবে হঠাৎ কেন এই পশ্চাপসরণ?

এই যুদ্ধের পঞ্চম সপ্তাহ চলছে। ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর কিছু ইউনিটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে শোনা যাচ্ছে। এবং তারই জেরে বেলারুশে ফিরে যেতে বাধ্য হচ্ছে তারা। অন্তত ব্রিটিশ সামরিক গোয়েন্দা কর্তৃপক্ষের এমনই দাবি।

কয়েকজন বিশ্লেষক বলছেন, সেসব এলাকায় অভিযান কমানোর প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া, আসলে সেখানে তারা লড়াইয়ে সুবিধা করতে পারছে না। ইউক্রেনের সেনাবাহিনী বিভিন্ন ফ্রন্টে রুশ-আগ্রাসন থমকে দিতে পেরেছে। তবে এ ধরনের কর্মকাণ্ড রাশিয়ার ইতিমধ্যেই ধুঁকতে থাকা সামরিক সরঞ্জামের উপর আরও চাপ বাড়াবে বলেই মত বিশেষজ্ঞদের।

তাঁরা আরও বলছেন, এতে বোঝা যাচ্ছে, ইউক্রেনের 'টারগেট' অঞ্চলগুলিতে নিজেদের ইউনিটের বিন্যাসে জটিলতায় পড়েছে রাশিয়া।
হামলার এক মাস হয়ে গেলেও এখন পর্যন্ত বড় কোনো শহর পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে পারেনি রাশিয়া। উল্টে ইউক্রেনীয় বাহিনী বেশ কিছু এলাকায় অগ্রসর হয়েছে। কিয়েভের উপকণ্ঠ, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণে কিছু এলাকা রুশ বাহিনীর কাছ থেকে পুনর্দখল করে নিতে পেরেছে তারা।

আরও পড়ুন: Spacewalking: অলৌকিক? মহাকাশে হেঁটে বেড়াচ্ছেন এক মহাকাশচারী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.