এ বার ট্রাম্পের সিদ্ধান্তে মোক্ষম জবাব দেবে মস্কো, হুঁশিয়ারি রুশ বিদেশমন্ত্রকের

প্রসঙ্গত, রাশিয়ার ১৭ জন আধিকারিকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন ট্রেজারি। তবে, ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সাত ব্যক্তির হাতে থাকা ১২টি সংস্থার উপর বিধি-নিষেধ চাপিয়ে রাশিয়াকে আরও বিপদে ফেলার চেষ্টা করে ট্রাম্প

Updated By: Apr 7, 2018, 01:36 PM IST
এ বার ট্রাম্পের সিদ্ধান্তে মোক্ষম জবাব দেবে মস্কো, হুঁশিয়ারি রুশ বিদেশমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন:  নতুন করে শীত যুদ্ধের দিকেই যাচ্ছে আমেরিকা-রাশিয়ার সম্পর্ক! সম্প্রতি, রাশিয়ার কূটনীতিক, আমলা এবং সে দেশের সংস্থার উপর নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারি করায়, কড়া সমালোচনার পথে হাঁটল মস্কো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তে ‘মোক্ষম জবাব’ দেবে বলে অঙ্গীকারও করে রাশিয়া। শনিবার, রাশিয়ার বিদেশমন্ত্রকের এক বিবৃতিতে জানানো হয়েছে, নতুন করে আক্রমণ বা রাশিয়া বিরোধী পদক্ষেপ আর বরদাস্ত করা হবে না। এ বার মোক্ষম জবাবের পথে হাঁটবে রাশিয়া।

আরও পড়ুন- নরম পানীয় যেমন চিনি, তেমন লেভি চাপাবে ব্রিটেন সরকার!

প্রসঙ্গত, রাশিয়ার ১৭ জন আধিকারিকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন ট্রেজারি। তবে, ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সাত ব্যক্তির হাতে থাকা ১২টি সংস্থার উপর বিধি-নিষেধ চাপিয়ে রাশিয়াকে আরও বিপদে ফেলার চেষ্টা করে ট্রাম্প। এমনকী একটি আগ্নেয় প্রস্তুতকারী সংস্থাও রয়েছে সেই নিষেধাজ্ঞার তালিকায়।

আরও পড়ুন- দুর্নীতির অভিযোগে ২৪ বছরের জেল দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের

স্ক্রিপাল কাণ্ডকে কেন্দ্র করে শুরু হয়েছিল আমেরিকা- রাশিয়ার চাপানোতর। তবে, হোয়াইট হাউসের এই নয়া পদক্ষেপে জুড়েছে অন্য বিতর্ক। ২০১৬সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানোকে ভাল চোখে নিচ্ছে না হোয়াইট হাউস। এই নির্বাচনে রুশ যোগ রয়েছে এমন বিষয়গুলিকে কড়া হাতে দমন করতে চাইছে ট্রাম্প প্রশাসন বলে মত ওয়াকিবহাল মহলের।  ট্রাম্পের নিষেধাজ্ঞা তালিকায় রয়েছেন রুশ কোটিপতি ওলেগ দেরিপাস্কার। মার্কিন নির্বাচনে দেরিপাস্কারের ভূমিকা ছিল উল্লেখযোগ্য বলে মত কূটনীতিকদের।

আরও পড়ুন- আগুন নিয়ে খেলছে ব্রিটেন, স্ক্রিপাল কাণ্ডে বিস্ফোরক রাশিয়া

.