Russia-Ukraine War: আমেরিকাকে কটাক্ষ করে রাশিয়ার ইউক্রেন-আগ্রাসনের আগুনে কি ঘি ঢালল চিন?

চিনের (China) পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, তিনি চান রাশিয়া (Russia) ও ইউক্রেনের (Ukraine) মধ্যে সরাসরি আলোচনা হোক।

Updated By: Mar 6, 2022, 02:51 PM IST
Russia-Ukraine War: আমেরিকাকে কটাক্ষ করে রাশিয়ার ইউক্রেন-আগ্রাসনের আগুনে কি ঘি ঢালল চিন?

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের সমস্ত রাষ্ট্রই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে উদগ্রীব। কে কোন সমীকরণে চলবে, কে কী পদক্ষেপ করবে, তা নিয়ে বিশ্ব জুড়ে শুরু হয়েছে গোষ্ঠীবিভাজন। এই মুহূর্তে বিশ্বের অন্যতম বড় শক্তি চিন। ফলে সমস্ত মহলই জানতে চায়, এই যুদ্ধে চিন ঠিক কী করবে? কার পক্ষ নেবে?

এই সব প্রশ্ন-কৌতূহল-জল্পনায় জল ঢেলে দিয়ে চিন এবার জানিয়েই দিল তাদের অবস্থান। চিনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বললেন, আগুনে ঘৃতাহুতি দেওয়ার মতো কোনো পদক্ষেপই করবে না বেজিং, বরং তারা এই ধরনের যে কোনও পদক্ষেপের বিরোধিতাই করবে।

রাশিয়া-ইউক্রেন সংঘাতের প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে বেজিংয়ের এই অবস্থানের কথা স্পষ্ট করে জানিয়ে দিলেন চিনের পররাষ্ট্রমন্ত্রী। ওয়াং ই বলেছেন, তিনি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করছেন। তাঁর মতে, চলতি সঙ্কটটি শুধু সমঝোতার মাধ্যমেই সমাধান করা যেতে পারে।

বেজিং অবশ্য এখনও ইউক্রেনে রুশ হামলার নিন্দা করেনি। তবে যুদ্ধকে চিন সমর্থনও করতে চাইছে না বলে খবর। তারা মস্কোর সঙ্গে সামরিক ও কৌশলগত সম্পর্ক জোরদারও করতে চায়। এবং তারা এ-ও জানিয়ে দিয়েছে যে, রাশিয়ার বিরুদ্ধে কোনও একতরফা নিষেধাজ্ঞায় জড়াবে না তারা।

রাশিয়া-ইউক্রেন সংঘাত ইস্যুতে আগে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উসকানির অভিযোগ এনেছিল চিন। যুক্তরাষ্ট্র ইউক্রেনে অস্ত্র ও গোলাবারুদ পাঠিয়েছে। সেই প্রসঙ্গ টেনে চিন বলে ইউক্রেন-রাশিয়ার এই উত্তেজনার জন্য যে দায়ী, তার এখন ভেবে দেখা উচিত, অন্যদের দোষারোপ না করে কীভাবে যত তাড়াতাড়ি সম্ভব সুনির্দিষ্ট পদক্ষেপের মাধ্যমে এই আগুন নেভানো যায়।

আরও পড়ুন: Climate Change: আগামি দিনে পৃথিবী কি তীব্র খাদ্যসঙ্কটে আক্রান্ত হতে চলেছে? উপমহাদেশে দুর্ভিক্ষ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.