Climate Change: আগামি দিনে পৃথিবী কি তীব্র খাদ্যসঙ্কটে আক্রান্ত হতে চলেছে? উপমহাদেশে দুর্ভিক্ষ!

আগামি দিনে জলবায়ু (Climate Change) যত পরিবর্তনশীল হবে পাল্লা দিয়ে খাদ্যসঙ্কটও তত তীব্র হবে।

Updated By: Mar 6, 2022, 12:28 PM IST
Climate Change: আগামি দিনে পৃথিবী কি তীব্র খাদ্যসঙ্কটে আক্রান্ত হতে চলেছে? উপমহাদেশে দুর্ভিক্ষ!

নিজস্ব প্রতিবেদন: বহুদিন ধরেই পৃথিবী জলবায়ু পরিবর্তনের রোষের মুখে। ইদানীং এসব নিয়ে বহু গবেষণা চলছে। তেমনই এক গবেষণা-সূত্রে সম্প্রতি জানা গিয়েছে এশিয়ায় আসতে চলছে এক তীব্র খাদ্যসঙ্কটের সময়কাল।

জানা গিয়েছে, জলবায়ু পরিবর্তনের জেরে ভারতের বিস্তীর্ণ এলাকা জুড়ে কৃষি ও খাদ্য সঙ্কট দেখা দিতে চলেছে! IPCC-র সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, চরম জলবায়ু পরিস্থিতিতে সঙ্কটের মুখে পড়তে চলেছে দক্ষিণ এশিয়ায় খাদ্য-নিরাপত্তা (food Security)। জাতিসঙ্ঘের (UN) সংস্থার প্রতিবেদনে দাবি করা হয়েছে, জলবায়ু পরিবর্তনের (Climate Change) কারণে বাড়বে বন্যা ও খরা। আর এ সবের জেরে সবচেয়ে জেরবার হবে ভারত, পাকিস্তান ও তাদের সন্নিহিত এলাকা।

Intergovernmental Panel on Climate Change 'জলবায়ু পরিবর্তন ২০২২: প্রভাব, অভিযোজন এবং সঙ্কট' শীর্ষক এক প্রতিবেদনে এশিয়ার কৃষি ও খাদ্য ব্যবস্থায় জলবায়ু সম্পর্কিত এই সঙ্কটের কথা উল্লেখ করেছে। সেখানেই বলা হয়েছে, জলবায়ু যত পরিবর্তনশীল হবে, তার সঙ্গে পাল্লা দিয়ে সঙ্কটও তত তীব্র হবে এবং বিস্তীর্ণ অঞ্চল জুড়ে তা প্রভাব ফেলবে। এর জেরে ভারত-পাকিস্তানের মতো কৃষিভিত্তিক অর্থনীতির উপর দাঁড়িয়ে থাকা দেশগুলিতে সমস্যা বেশি ঘনিয়ে উঠবে। জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে ভারত-পাকিস্তানই।

কার্বন নির্গমন যদি ক্রমশ বাড়তে থাকে বিশেষ করে সমস্যায় পড়বে ভারতের ১১টি রাজ্য (ওড়িশা, অসম, মেঘালয়, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব)। নির্গমন বাড়তে থাকলে তাপমাত্রাও লাফিয়ে লাফিয়ে বাড়বে।

বলা হয়েছে, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় জলবায়ু পরিবর্তনের কুপ্রভাব পড়বে মৎস্য, জলজ উদ্ভিদ এবং ফসল উৎপাদনের উপরে। আইপিসিসি রিপোর্টে সতর্ক করা হয়েছে এই বলে যে, জলবায়ু বদলের জেরে ভারতে চাল উৎপাদন ১০-৩০ শতাংশ থেকে কমতে পারে। ভুট্টা উৎপাদন ২৫-৭০ শতাংশ কমতে পারে। এবং তাপমাত্রা ১ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে।

আরও পড়ুন: Russia-Ukraine War: বিশ্ব মানে শুধু আমেরিকা-ইউরোপ নয়; কড়া হুঁশিয়ারি রাশিয়ার! কী বললেন পুতিন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.