Russia-Ukraine War: চিন যদি ভারত আক্রমণ করে, ভারতকে বাঁচাতে রাশিয়া কি এগিয়ে আসবে?

রাশিয়ার পাশে দাঁড়িয়েছে তার পুরোনো বন্ধু ভারত। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্র উষ্মা প্রকাশ করে বলেছে, রাশিয়ার বিরোধিতা না করে ভুল করছে ভারত।  

Updated By: Apr 2, 2022, 01:49 PM IST
Russia-Ukraine War: চিন যদি ভারত আক্রমণ করে, ভারতকে বাঁচাতে রাশিয়া কি এগিয়ে আসবে?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ৩৮তম দিনে পড়ল। এ যুদ্ধের কারণে আমেরিকা-সহ বিশ্বের কয়েকটি দেশের আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। রাশিয়ার পাশে দাঁড়িয়েছে পুরোনো বন্ধু ভারত। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের উপনিরাপত্তা-বিষয়ক উপদেষ্টা দলীপ সিং বলেছেন, রাশিয়ার বিরোধিতা না করে ভুল করছে ভারত। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বৃহস্পতিবার ভারতে আসেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকের পর তিনি বলেন, 'ভারত আমাদের অবস্থান জানে। ইউক্রেন প্রশ্নে ভারত যে সিদ্ধান্ত নিয়েছে, তা বাস্তবতার উপর নির্ভরশীল। সেই সিদ্ধান্ত তারা কোনো কিছু দ্বারা প্রভাবিত হয়ে নেয়নি। এটা প্রশংসার যোগ্য।'

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ভারতের অবস্থান নিয়ে আগেই অসন্তোষ প্রকাশ করেছিল আমেরিকা। যুদ্ধের মধ্যেই ভারত সফরে এসেছেন সের্গেই লাভরভ। এ পরিস্থিতিতেই আমেরিকা কড়া বার্তাও দিয়েছে। রাশিয়া থেকে ভারত যেন জ্বালানি বা অন্যান্য সামগ্রী আমদানি না করে, তা নিয়েও সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

গত বুধবারই দু'দিনের ভারত সফরে আসেন দলীপ সিং। তিনি বলেন, 'রাশিয়ার বিরোধিতা না করে ভুল করছে ভারত। যদি চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে, তবে রাশিয়া যে ভারতকে সাহায্য করবে, এ আশা যেন না করা হয়। বিপদে পড়লে ভারতকে বাঁচাতে আসবে না রাশিয়া।' 

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়ার ভুখণ্ডে আক্রমণ ইউক্রেনের! ধ্বংস রাশিয়ার জ্বালানি ডিপো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.