Russia-Ukraine War: ইউক্রেনে রুশ-আগ্রাসন সব দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে: কমলা

পশ্চিমি শক্তিগুলির সঙ্গে মস্কোর সংঘাত নতুন মোড় নিতে পারে। সে ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে ন্যাটোর সরাসরি সংঘাতের আশঙ্কাও থাকছে।

Updated By: Mar 13, 2022, 01:41 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনে রুশ-আগ্রাসন সব দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে: কমলা

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনে রুশ সামরিক অভিযান ১৩ মার্চ ১৮তম দিনে পড়ল। ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ হামলা অব্যাহত। কিয়েভে সর্বাত্মক রুশ হামলার আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষিতে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইউক্রেনে রুশ-আগ্রাসন সবাইকে হুমকির মুখে ফেলেছে। পোল্যান্ড ও রোমানিয়ায় রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে নিজের দল ডেমোক্রেটিক পার্টির সদস্যদের এ কথা বলেন কমলা।

কমলা সতর্ক করে বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন গোটা ইউরোপের গণতন্ত্র ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। বিশ্বের কোনো জায়গায় যখন গণতন্ত্র হুমকিতে পড়ে, তখন প্রকারান্তরে তা সব দেশের গণতন্ত্রকেই হুমকির মুখে ফেলে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়তে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার জন্য চাপের মুখে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে। রাশিয়ার বিরুদ্ধে তারা নানা নিষেধাজ্ঞা জারি করছে। তবে বাইডেন প্রশাসন জানিয়েছে, তারা এমন কোনো পদক্ষেপ করবে না, যা তাদের রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে। যদিও রাশিয়ার মনোভাব খুবই আগ্রাসী। তারা জানিয়েছে, যারা যারা ইউক্রেনকে সাহায্য করবে, তাদের অস্ত্রসম্ভার আক্রমণ করার পরিকল্পনা করতেই পারে রাশিয়া। পশ্চিমি শক্তিগুলির সঙ্গে মস্কোর সংঘাত নতুন মোড় নিতে পারে। সে ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে ন্যাটোর সরাসরি সংঘাতের আশঙ্কাও থাকছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাশিয়া জৈবরাসায়নিক যুদ্ধ বাধালে এজন্য ফল ভুগতে হবে তাদের: বাইডেন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.