Russia-Ukraine War: কী কী পেলে ইউক্রেন যুদ্ধ থামাবেন অনড় পুতিন?

রাশিয়ার আর একটি দাবি, ইউক্রেনকে 'নাৎসিমুক্ত' করতে হবে। ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন, ইউক্রেনের সরকারকে নিয়ন্ত্রণ করে নব্য-নাৎসি গোষ্ঠীগুলি। যদিও রাজনৈতিক পর্যবেক্ষকরা পুতিনের এই ধারণার সঙ্গে একমত নন।

Updated By: Apr 2, 2022, 08:21 PM IST
 Russia-Ukraine War: কী কী পেলে ইউক্রেন যুদ্ধ থামাবেন অনড় পুতিন?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া দীর্ঘদিন ধরেই দাবি করে আসছে যে ইউক্রেনকে পশ্চিমি ন্যাটো জোটের বাইরে থাকতে হবে, নিতে হবে নিরপেক্ষ বা 'নির্জোট' অবস্থান। কিছু যুদ্ধ বিশ্লেষক তথা রাজনৈতিক ব্লিশেষকেরা বলেছেন, এটিই রাশিয়ার ইউক্রেনে অভিযান চালানোর প্রাথমিক কারণ।

সংশ্লিষ্ট মহল বলছে, এর পাশাপাশি অসামরিকীকৃত ইউক্রেনের প্রশ্নটিও আরেকটি সমস্যার বিষয় হয়ে উঠতে পারে। কারণ ন্যাটো বা ইউরোপিয়ান অংশীদারদের ছাড়া একটি অসামরিকীকৃত ইউক্রেন সবসময়ই আরেকটি রুশ অভিযানের ঝুঁকির মুখে থাকবে।

রাশিয়ার আর একটি দাবি, ইউক্রেনকে 'নাৎসিমুক্ত' করতে হবে। ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন, ইউক্রেনের সরকারকে নিয়ন্ত্রণ করে নব্য-নাৎসি গোষ্ঠীগুলি। যদিও রাজনৈতিক পর্যবেক্ষকরা পুতিনের এই ধারণার সঙ্গে একমত নন। এই অভিযোগ তোলার মধ্যে দিয়ে ভ্লাদিমির পুতিন সোভিয়েত ইউনিয়নের উপর হিটলারের আক্রমণের স্মৃতি জাগিয়ে তুলতে চান। পাশাপাশি পূর্ব ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদীদের উপর আক্রমণকেও তুলে ধরেন তিনি। 

প্রসঙ্গত, দোনেৎস্ক এবং লুহানস্ক ছেড়ে দিতে হবে-- এটাও রাশিয়ার আর এক দাবি।

এখন দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়! কোন শর্তপূরণ করে ইউক্রেন, নতুন আর কোন শর্ত চাপায় রাশিয়া, কিংবা সম্পূর্ণ নিঃশর্তেই রাশিয়াকে পিছু হঠতে হয় ইউক্রেন থেকে!

আরও পড়ুন: USA: জামাইয়ের শুক্রাণুতে সাত মাসের গর্ভবতী শাশুড়ি! কীভাবে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.