Russia-Ukraine War: থেমে যাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ? এই প্রথম টেবিলের দু'পাশে দুই দেশ

এবার সরাসরি আলোচনা। মুখোমুখি মস্কো (Moscow) এবং কিয়েভ (Kyiv)। সমাধানসূত্রের দিকে তাকিয়ে গোটা বিশ্ব।

Updated By: Mar 10, 2022, 12:18 PM IST
 Russia-Ukraine War: থেমে যাবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ? এই প্রথম টেবিলের দু'পাশে দুই দেশ

নিজস্ব প্রতিবেদন: ১৫ দিনে পা দিল যুদ্ধ। এখনও রাশিয়া-ইউক্রেন নিয়ে কোনও সমঝোতা তৈরি হল না। তবে তৈরি হওয়ার একটা ইঙ্গিত মিলতে শুরু করেছে। আজ, বৃহস্পতিবার দুই দেশের প্রতিনিধি মুখোমুখি বসে একটা সমাধানসূত্র বের করবেন বলে শোনা গিয়েছে।   

এই শান্তি আলোচনায় অংশ নিতে ইতিমধ্যে তুরস্কে হাজির হয়েছেন রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিরা। তুরস্কের আন্টালিয়া শহরে রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকটির আয়োজক তুরস্ক-ই। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। ইউক্রেনে রুশ হামলা শুরুর পর এই প্রথম দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে।

তবে এর পিছনে রয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলু। তাঁর আমন্ত্রণেই বৈঠকে অংশ নিতে বুধবার তুরস্কে পৌঁছন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। পরে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবাও তুরস্কে যান। তার আগে তিনি একটি ভিডিও বার্তা দেন। সেই ভিডিও বার্তায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে কুলেবা বলেন, দোষারোপের দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে শুভচিন্তা নিয়ে আলোচনায় বসতে হবে।

বৈঠকে লাভরভ ও কুলেবার সঙ্গে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সাভাসগলুর অংশ নেওয়ার কথা। এ আলোচনায় মধ্যস্থতার ভূমিকায় রয়েছে তুরস্ক। এই আলোচনার মধ্য দিয়েই কি পাকাপাকি ভাবে খুলে যাবে স্থায়ী যুদ্ধবিরতির দরজা? আপাতত সেই দিকেই চোখ সংশ্লিষ্ট সব পক্ষের।

আরও পড়ুন: Russia-Ukraine War: Ukraine-র বিরুদ্ধে রাসায়নিক ও জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে Russia, সতর্কবার্তা White House-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.