Russia-Ukraine War: Ukraine-র বিরুদ্ধে রাসায়নিক ও জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে Russia, সতর্কবার্তা White House-র

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এর আগে ইউক্রেনের বিরুদ্ধে নিজের ভূখণ্ডে রাসায়নিক ও জৈবিক অস্ত্রের ল্যাব চালানোর অভিযোগ এনেছিলেন

Updated By: Mar 10, 2022, 08:46 AM IST
Russia-Ukraine War: Ukraine-র বিরুদ্ধে রাসায়নিক ও জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে Russia, সতর্কবার্তা White House-র

নিজস্ব প্রতিবেদন: বুধবার জো বাইডেনের (Joe Biden) নেতৃত্বে মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) প্রশাসন সতর্ক করেছে যে রাশিয়া (Russia) ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে রাসায়নিক বা জৈবিক অস্ত্র (chemical or biological weapons) ব্যবহার করতে পারে। ইউক্রেন আক্রমণ করার পরে সেখানে অবৈধ রাসায়নিক অস্ত্র তৈরি করা হচ্ছে বলে দাবি করে রাশিয়া। পরে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ করেছে। হোয়াইট হাউস (White House) ইউক্রেনে অবৈধ রাসায়নিক অস্ত্র তৈরির দাবি প্রত্যাখ্যান করেছে।

রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা (Maria Zakharova) এই সপ্তাহে, প্রমাণ ছাড়াই, ইউক্রেনকে তার ভূখণ্ডে রাসায়নিক ও জৈবিক অস্ত্রের ল্যাব চালানোর জন্য অভিযুক্ত করেছেন। মার্কিন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি (press secretary) জেন ​​সাকি (Jen Psaki) রাশিয়ার দাবিকে "অপমানজনক" বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন এটি একটি প্রচেষ্টার অংশ। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে নিজে এই ধরনের গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করতে পারে সেই কারনেই এর ভিত্তি স্থাপন করার জন্য তারা এই কথা বলছে।

বুধবার সাকি টুইট করে বলেছেন, "ইউক্রেনের উপর তার পূর্বপরিকল্পিত, উস্কানিবিহীন এবং অযৌক্তিক আক্রমণকে ন্যায্য করার চেষ্টা করার জন্য এটি রাশিয়ার একটি সুস্পষ্ট চক্রান্ত।" তিনি আরও বলেন, "এখন যেহেতু রাশিয়া এই মিথ্যা দাবি করেছে, এবং চিন আপাতদৃষ্টিতে এই প্রচারকে সমর্থন করেছে, আমাদের সকলের  দেখা উচিত যে রাশিয়া সম্ভবত ইউক্রেনে রাসায়নিক বা জৈবিক অস্ত্র ব্যবহার করতে পারে অথবা সেগুলি ব্যবহার করার একটি মিথ্যা ধারণা তৈরি করতে পারে।"

মার্কিন যুক্তরাষ্ট্র কয়েক মাস ধরে আক্রমণের অজুহাত তৈরি করার জন্য মিথ্যা ধারণা তৈরির বিষয়ে রাশিয়াকে সতর্ক করেছে। বুধবারের সতর্কীকরণে জানানো হয়েছে যে রাশিয়া দুই সপ্তাহ ধরে চলতে থাকা এই সংঘাতকে বাড়ানোর জন্য একটি মিথ্যা ধারণা তৈরি করতে চাইতে পারে। রাশিয়া দেখেছে যে প্রত্যাশার চেয়ে শক্তিশালী ইউক্রেনীয় রক্ষণে তাদের আক্রমণ ধীর হয়ে গেছে। যদিও তাদের আক্রমণ থামানো সম্ভব হয়নি।

বুধবার পেন্টাগনের (Pentagon) প্রেস সেক্রেটারি (press secretary) জন কিরবি (John Kirby) রুশ দাবিকে "ম্যালারকির গুচ্ছ" বলে অভিহিত করেছেন। বহু বছর ধরে আন্তর্জাতিক সম্প্রদায় মনে করেছে যে রাশিয়া এর আগে আলেক্সি নাভালনি (Alexey Navalny) এবং প্রাক্তন গুপ্তচর সের্গেই স্ক্রিপালের (Sergei Skripal) মতো পুতিনের শত্রুদের বিরুদ্ধে হত্যার প্রচেষ্টা চালানোর জন্য রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। সিরিয়ায় (Syria) আসাদ (Assad) সরকারকেও সমর্থন করে রাশিয়া। আসাদ এক দশকের গৃহযুদ্ধে তার জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে।

আরও পড়ুন: Russia Ukraine War: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত 'Z' চিহ্নটির অর্থ কী? জেনে নিন

এই দাবি সম্পর্কে রাশিয়ান সাংবাদিকের প্রশ্নের উত্তরে জাতিসংঘের (United Nations) মুখপাত্র স্টিফেন ডুজারিক (Stephane Dujarric) বলেছেন, "এই মুহুর্তে এই রকম গবেষণাগার সম্পর্কে এই প্রতিবেদনগুলি বা এই অভিযোগগুলি নিশ্চিত করার জন্য কোনও তথ্য নেই।"

"ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনে (World Health Organization) আমাদের সহকর্মীরা, যারা ইউক্রেনীয় সরকারের সঙ্গে কাজ করছে, তারা বলেছে যে তারা ইউক্রেনীয় সরকারের পক্ষ থেকে রাসায়নিক অস্ত্র বা জৈবিক অস্ত্র সহ এমন কোন কার্যকলাপ সম্পর্কে তারা অবগত নয় যা ইউক্রেনের আন্তর্জাতিক চুক্তির বাধ্যবাধকতার সঙ্গে অসঙ্গতিপূর্ণ।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.