Russia-Ukraine War: রাশিয়া কি যুদ্ধে হারছে? রুশ সেনাদের কাছ থেকে কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

এই প্রথমবারের মতো কিয়েভ ও এর পার্শ্ববর্তী অঞ্চল সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করল ইউক্রেনের সেনারা।

Updated By: Apr 3, 2022, 05:11 PM IST
Russia-Ukraine War: রাশিয়া কি যুদ্ধে হারছে? রুশ সেনাদের কাছ থেকে কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নতুন নতুন মোড় প্রতিদিনই বৈদেশিক সম্পর্ককে নতুন ভাবে বিন্যস্ত করে দিচ্ছে, বদলে দিচ্ছে সমীকরণ। 

রাজধানী কিয়েভের আশপাশের এলাকাগুলি পুনরায় দখলে নেওয়ার দাবি জানিয়েছে ইউক্রেন। ফেব্রুয়ারি মাসে রাশিয়ার সেনারা আক্রমণ শুরুর পরে প্রথমবারের মতো কিয়েভ ও এর পার্শ্ববর্তী অঞ্চল সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি জানাল ইউক্রেনের সেনারা।

রুশ বাহিনী ইউক্রেনের পূর্ব দিকে যুদ্ধের জন্য পুনরায় সংগঠিত হচ্ছে বলে জানা গিয়েছে। তবে, কিয়েভের আশাপাশের অঞ্চলে বা ইউক্রেনের উত্তরাঞ্চলে ধ্বংস হওয়া রাশিয়ান ট্যাঙ্ক পড়ে থাকতে দেখা গেছে। ইউক্রেনের রাষ্ট্রপতির উপদেষ্টা বলেছেন, চলতি সপ্তাহে ওই এলাকা থেকে রুশ বাহিনী প্রত্যাহার করার পর থেকে ৩০টিরও বেশি শহর ও গ্রাম পুনরুদ্ধার করেছেন তাদের সেনারা।

তা হলে কি ইউক্রেন-যুদ্ধে হারতে বসেছে রাশিয়া? যদিও এ বিষয়ে রাশিয়ার মত ভিন্ন। উক্ত এলাকা থেকে সেনা প্রত্যাহারকে তারা শান্তি আলোচনার অগ্রগতি হিসেবেই দেখছে। ইউক্রেন ও তার বন্ধুরা বলছে, কিয়েভের কাছে ব্যাপক ক্ষয়ক্ষতির পর রাশিয়া তাদের মনোযোগ পূর্ব ইউক্রেনে সরিয়ে নিতে বাধ্য হয়েছে। এ বিষয়ে ইউক্রেনের প্রতিরক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, কিয়েভ অঞ্চল হানাদারদের হাত থেকে মুক্ত।

তবে, রুশ সেনারা সরে গেলেও উদ্বেগ কমছে না ইউক্রেনের। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা এক পোস্টে লিখেছেন, ভিন্ন এক পরিকল্পনা নিয়ে এগোচ্ছে রাশিয়ার সেনারা। তারা দক্ষিণ ও পূর্বাঞ্চলের দিকে সরে যাচ্ছে।

তা হলে এ কি রাশিয়ার যুদ্ধের নতুন কোনও প্রস্তুতি? দেখা যাক, সময়ই বলবে। আপাতত অপেক্ষা। 

আরও পড়ুন: Russia-Ukraine War: পুতিনকে গ্রেপ্তার করা হবে? কী বলছে জাতিসঙ্ঘ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.