Russia-Ukraine War: রাশিয়া কি লঙ্ঘন করল তাদেরই ঘোষিত Temporary Ceasefire?

এই Temporary Ceasefire গোটা ইউক্রেনের (Ukraine) মধ্যে শুধু দুটি শহরেই। দেশটির অন্যান্য স্থানে লড়াই অব্যাহতই।

Updated By: Mar 5, 2022, 06:40 PM IST
Russia-Ukraine War: রাশিয়া কি লঙ্ঘন করল তাদেরই ঘোষিত Temporary Ceasefire?

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবিধ্বস্ত শহরের অসামরিক মানুষজনকে যুদ্ধক্ষেত্র থেকে সরে যাওয়ার সুযোগ করে দিতে মারিউপল ও ভোলনোভাখা শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া। কিন্তু অভিযোগ, মারিউপলে এই যুদ্ধবিরতি মানা হচ্ছে না! অভিযোগ ইউক্রেনের।

অসামরিক মানুষজনকে নিরাপদে সরে যেতে দেয়ার জন্য ইউক্রেনের এই দুটি শহরে শনিবার সকালেই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া। একে 'হিউম্যানিটারিয়ান করিডোর' বলেও বর্ণনা করছিল তারা। মারিউপলের মেয়র ভাদিম বোইচেঙ্কো বলেছিলেন-- এখন যে অবস্থা চলছে, দখলকারীরা যেভাবে গোলাবর্ষণ করছে, তাতে শহরবাসীদের নিরাপদে চলে যাওয়ার সুযোগ করে দেওয়া ছাড়া আর কোনও বিকল্প নেই। আর তার পরই এসেছিল সায়মিক যুদ্ধবিরতির ওই ঘোষণা।

কিন্তু রাশিয়া মানছে না এই যুদ্ধবিরতি। এক টেলিভিশন-বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্টশিয়াল অ্যাডভাইসর ওলেক্সি অ্যারেস্টোভিচ জানান, রাশিয়া 'সিজফায়ার' মানছে না।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর ১০দিনের মাথায় এই মানবিক সিদ্ধান্তটি নিয়েছিল রাশিয়া। যুদ্ধে অবশ্য এটা নতুন কিছু নয়। এমনটা হয়েই থাকে। সাময়িক এই যুদ্ধবিরতি ইউক্রেনের মধ্যে শুধু এই দুটি শহরেই। দেশটির অন্যান্য স্থানে লড়াই অব্যাহতই।

আরও পড়ুন: Russia-Ukraine War: কয়েক ঘণ্টার যুদ্ধ-বিরতি! যুদ্ধবিধ্বস্ত সাধারণ মানুষকে সময় দিতেই এই সিদ্ধান্ত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.