Russia-Ukraine War: যুদ্ধ-বিভীষিকার মধ্যে বসেই একমনে পিয়ানো বাজিয়ে যাচ্ছেন তরুণী

পড়ে রয়েছে ভাঙা কাচ, ভেঙে পড়েছে দরজা, ছড়িয়ে-ছিটিয়ে ভাঙাচোরা আসবাব। কেননা বাড়ির অদূরেই পড়েছে গোলা। আর সেই ধ্বংস থেকেই উঠছে সুর।

Updated By: Mar 15, 2022, 01:49 PM IST
Russia-Ukraine War: যুদ্ধ-বিভীষিকার মধ্যে বসেই একমনে পিয়ানো বাজিয়ে যাচ্ছেন তরুণী

নিজস্ব প্রতিবেদন: রোম যখন পুড়ছিল তখন সম্রাট নিরো নাকি বেহালা বাজাচ্ছিলেন! এই ঘটনা নিয়ে যথেষ্ট আলোচনা-সমালোচনা হয়। এবার প্রায় এক জাতীয় এক ঘটনার মুখোমুখি হল বিশ্ব। পৃথিবী দেখল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে বসে পিয়ানোয় সুর তুলছেন এক মহিলা!

তুরস্কে আজ মঙ্গলবার রাশিয়ার সঙ্গে আর এক প্রস্ত শান্তি-আলোচনা চলবে বলে জানিয়েছেন জেলেনস্কি। সোশ্যালমিডিয়ায় দেওয়া একটি ভিডিও বার্তায় তিনি বলেন, আলোচনা বেশ ভালোভাবে এগোচ্ছে বলে তিনি জানতে পেরেছেন। সোমবারই রাজধানী কিয়েভ ও লুহানস্কের প্রায় ৪ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে। রাশিয়ার সেনারা ইউক্রনের বেশ কয়েকটি শহর দখল করে নিয়েছে। চারিদিকে ধ্বংস, হিংসার তপ্ত বাতাবরণ। এলাকা ছেড়ে পালাচ্ছেন মানুষ।

তাঁর নিজের বাড়িতেও গোলাগুলি পড়েছে। তারই মাঝে পিয়ানোয় বসে এক মহিলা। সুর তুলছেন তিনি। তিনি বাজাচ্ছিলেন পোল্যান্ডের কম্পোজার ফ্রেডেরিক শোপিন-এর 'এটুডে অপেরা ২৫ নম্বর ১'। এ সংক্রান্ত একটি ভিডিয়ো দেখা গিয়েছে। সেই ভিডিয়োটিতে দেখা গিয়েছে ওই মহিলা পিয়ানোর সিটে বসার আগে গভীর করে একটি শ্বাস নিচ্ছেন। সাধারণত নিজের বাড়িকে বিদায়  জানানোর সময়ে এই সুরটি বাজানো হয়ে থাকে।

ধ্বংসলীলার মাঝে বসে সুরটি বাজিয়েছেন ইরিনা মানিউকিনা। সাউথ কিয়েভে তাঁর বাড়ি। পরে তাঁরা অবশ্য বাড়ি ছেড়ে বেরিয়ে পড়েছেন। কিয়েভ থেকে তাঁরা চলে গিয়েছেন লিভিভ শহরে। সেখানে পৌঁছে তাঁরা বলেছেন যে, তাঁরা যথেষ্ট নিরাপদ বোধ করছেন।

আরও পড়ুন: Russia-Ukraine War: 'ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে রাশিয়ার সেনারা'; কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.