ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা জাপানে, ফের হতে পারে সুনামি!

করোনা মোকাবিলার মাঝে নতুন এই বিপদের কথা জানতে পেরে জাপানের প্রশাসনের উদ্বেগ বেড়েছে। 

Updated By: Apr 23, 2020, 12:51 PM IST
ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা জাপানে, ফের হতে পারে সুনামি!

নিজস্ব প্রতিবেদন— একা করোনায় রক্ষা নেই। আবার নতুন প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা জাপানে। এমনিতেই করোনাভাইরাসের প্রকোপে জেরবার জাপান। তার মধ্যে আবার দেশের একদল বিজ্ঞানী জানিয়েছেন, ভয়াবহ ভূমিকম্প হতে পারে জাপানে। ফের সুনামি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, শক্তিশালী ভৃমিকম্প আঘাত হানতে পারে জাপানে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে ৯—এর কাছাকাছি। নতুন বিপদের কথা প্রকাশ পাওয়ার পর থেকে জাপানের মানুষ আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এবারও সমুদ্রে ৩০ ফুটের বেশি উঁচু ঢেউ সৃষ্টি হতে পারে।

করোনা মোকাবিলার মাঝে নতুন এই বিপদের কথা জানতে পেরে জাপানের প্রশাসনের উদ্বেগ বেড়েছে। জাপানের কোন এলাকা সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে তারও একটি আভাস দিয়েছেন বিজ্ঞানীরা। টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেঞ্জি সাকাতে জানিয়েছেন, ৩০০ থেকে ৪০০ বছর পর পর জাপানের উত্তর ও উত্তর—পূর্ব অঞ্চলে ভয়ঙ্কর বিপর্যয় দেখা দেয়। এবারও তাই হতে চলেছে। সপ্তদশ শতকে জাপানের এই অঞ্চলে ভয়ানক ভূমিকম্প হয়েছিল। এবারও সেরকমই মহাবিপদের গন্ধ পেয়েছেন বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। আর আসন্ন এই বিপর্যয়ের ব্যাপারে কার্যত নিশ্চিত তাঁরা।

আরও পড়ুন— করোনাকে হারিয়ে বাড়ি ফিরল বিশ্বের সব থেকে কমবয়সী আক্রান্ত

অন্য প্রাকৃতিক বিপর্যয়ের মতো ভূমিকম্পের আভাস কি আগে থেকে পাওয়া যায়! তা নিয়ে প্রশ্ন উঠছে। বিজ্ঞানীরাও মেনে নিয়েছেন, ভূমিকম্পের আগাম ইঙ্গিত দেওয়া সহজ নয়। তবে কখনও কখনও হিসেব—নিকেশ করে আগাম বিপদের আভাস দেওয়া যেতে পারে বলে জানিয়েছেন তাঁরা। বিজ্ঞানীরা জানিয়েছে্ন, সানরিকু ও হিডাকা অঞ্চলকে ঘিরে থাকা জলভাগ এবং তোকাচি এবং নোমুরো সংলগ্ন উপকূলবর্তী অঞ্চলে ভূমিকম্প হতে পারে। ফলে হোক্কাইডো এবং ইওয়াতে দ্বীপে আছড়ে পড়তে পারে সুনামির বিশাল বিশাল ঢেউ।

.