Durga Puja in Bangladesh: বাংলাদেশে ৩২৪০৮ মণ্ডপে দুর্গাপুজো, ‘ধর্ম যার-যার উৎসব সবার’ বার্তা শেখ হাসিনার

Durga Puja 2023: এ বছর বাংলাদেশে(Bangladesh) ৩২ হাজার ৪০৮ মণ্ডপে আয়োজিত হয়েছে দুর্গাপুজো। গত বছর এই সংখ্যাটি ছিল ৩২ হাজার ১৬৮টি। বৃহস্পতিবার বোধনের আগেই বার্তা দিলেন বাংলাদেশের প্রধাণমন্ত্রী শেখ হাসিনা। তিনি বললেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার’- এ মন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশে আমরা সব ধর্মীয় উৎসব একসঙ্গে পালন করি।

Updated By: Oct 19, 2023, 10:59 PM IST
Durga Puja in Bangladesh: বাংলাদেশে ৩২৪০৮ মণ্ডপে দুর্গাপুজো, ‘ধর্ম যার-যার উৎসব সবার’ বার্তা শেখ হাসিনার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা বাংলা মেতে উঠেছে দুর্গোৎসবে। শুধু বাংলাই নয়, সারা বিশ্বে যেখানে যেখানে হিন্দু বাঙালিরা রয়েছেন সবাই শারদোৎসবে(Durga Puja 2023) যোগ দিচ্ছেন। বৃহস্পতিবার মা দুর্গার বোধন। এপার বাংলার মতো ওপার বাংলাতেও উৎসবে যোগ দেওয়ার জন্য তৈরি বাঙালিরা। জানা যাচ্ছে যে এ বছর বাংলাদেশে(Bangladesh) ৩২ হাজার ৪০৮ মণ্ডপে আয়োজিত হয়েছে দুর্গাপুজো। গত বছর এই সংখ্যাটি ছিল ৩২ হাজার ১৬৮টি। এ বছর ঢাকা মহানগরীতে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে ২৪৫টি মন্দিরে, গত বছর এই সংখ্যাটি ছিল ২৪২টি।

আরও পড়ুন- Iman Chakraborty | Lopamudra Mitra: ২৫ বছর পর আমেরিকায় যৌথ কনসার্ট লোপামুদ্রা-জয়ের, ‘ইনি বিনি টাপা টিনি’তে মঞ্চ মাতালেন ইমন...

পঞ্চমীর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আবহমান কাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। ‘ধর্ম যার যার, উৎসব সবার’- এ মন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশে আমরা সব ধর্মীয় উৎসব একসঙ্গে পালন করি। আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার সুনিশ্চিত করা হয়েছে। সকলে মিলে মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেছি।এই দেশ আমাদের সকলের। বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসভূমি। যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করছে। বর্তমান আওয়ামী লীগ সরকার জাতি-ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে সবার উন্নয়ন করে যাচ্ছে।সব ধর্মের মানুষ সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করছে’।

পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন অটুট রেখে ঐক্যবদ্ধভাবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ তথা জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে তিনি সকলের প্রতি আহ্বান জানান। দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হিন্দু ধর্মাবলম্বীসহ সকল নাগরিকের শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন।

আরও পড়ুন- Mannequin Arrest: চুরির অভিযোগে গ্রেফতার ‘ম্যানিকুইন’!

পঞ্চমীর দিন ঢাকার মন্দিরে মন্দিরে দেখা গেল কোথাও কোথাও চলছে দেবী প্রতিমার রং করার কাজ। রংবেরঙের ফেস্টুন, ব্যানার আর বর্ণিল তোরণ নির্মাণে পূজা কমিটির সদস্যদের ব্যস্ততারও কমতি নেই। বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজোকে ঘিরে ঢাকাসহ গোটা বাংলাদেশে উৎসবের আমেজ শুরু হয়েছে। এরই মধ্যে ঢাকার পূজামণ্ডপগুলোতে প্রতিমা রং করা সহ মণ্ডপ তৈরি ও আলোকসজ্জা থেকে শুরু করে নানা আয়োজন সম্পন্নের কাজ চলছে।

বাংলাদেশের রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, তাঁতীবাজার, শাঁখারীবাজার, হিন্দুপাড়া এজিবি কলোনির অরুণিমা সংসদ পূজা কমিটিসহ বিভিন্ন মন্দিরে মন্দিরে দুর্গাপূজা উপলক্ষে ব্যাপক আয়োজন চলছে। ঢাকেশ্বরী আর রামকৃষ্ণ মিশনের পূজা আয়োজন ছাড়াও ঢাকার বিভিন্ন এলাকায় দুর্গোৎসবের ব্যাপক আয়োজন চলছে। পুরনো ঢাকার বিভিন্ন এলাকায় রাস্তার ওপরই তৈরি করা হচ্ছে মণ্ডপ। গত বছরের হিংসার কথা মাথায় রেখে এবছর কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রত্যেক মন্দিরে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে, যারা রাতেও মণ্ডপ পাহারা দেবে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.