চলতি মাসেই ভারতে সফরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘মিত্র দেশ’ হিসাবে  দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১৯৭৩ সালে একাধিক বাণিজ্যিক চুক্তির মাধ্যমে প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ভারত। ২০১৩ সালে  দুই দেশের বাণিজ্যিক লেনদেন ১৭৬০ মার্কিন ডলারে পৌঁছয়

Updated By: Jul 2, 2018, 03:19 PM IST
চলতি মাসেই ভারতে সফরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে আসছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। আগামী ৮ জুলাই তিন দিনের সফরে নয়া দিল্লি পৌঁছবেন মুন। সিওলের তরফে এমনটাই জানানো হয়েছে নয়াদিল্লিকে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ‘ব্লু হাউজ’ এক বিবৃতি দিয়ে জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক নিয়ে  আলোচনা করবেন মুন। পাশাপাশি কোরিয় উপদ্বীপে শান্তি এবং সমৃদ্ধির বিষয়ে ভারতের সহযোগিতার উপরও জোর দেওয়া হবে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও মুন বৈঠক করবেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- করের ফাঁসে অতিষ্ট! উত্পাদন সরাতে চায় হার্লে-ডেভিডসন, ক্ষুব্ধ ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘মিত্র দেশ’ হিসাবে  দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১৯৭৩ সালে একাধিক বাণিজ্যিক চুক্তির মাধ্যমে প্রথম কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে ভারত। ২০১৩ সালে  দুই দেশের বাণিজ্যিক লেনদেন ১৭৬০ মার্কিন ডলারে পৌঁছয়। দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার লক্ষ্যে মুনের এই সফর বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।  ভারত সফরের পর সিঙ্গাপুর রওনা দেবেন মুন।

আরও পড়ুন- ‘ধূসর তালিকা’ নিয়ে চুপ! জঙ্গি দমনে পাকিস্তানের প্রশংসায় পঞ্চমুখ বেজিং

.