7.7 মাত্রার তীব্র ভূমিকম্প (Earthquake), ছোট সুনামিতে বিপদ আপাতত কাটল

বিশেষজ্ঞরা বলছেন, ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেট অতিসক্রিয় হয়েছে। ফলে দুশ্চিন্তা থাকছে।

Updated By: Feb 11, 2021, 05:39 PM IST
7.7 মাত্রার তীব্র ভূমিকম্প (Earthquake), ছোট সুনামিতে বিপদ আপাতত কাটল

নিজস্ব প্রতিবেদন- প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) দক্ষিণে 7.7 মাত্রার ভূমিকম্পের পর প্রমাদ গুনছিলেন অনেকে। ফের কি সুনামির (Tsunami) তাণ্ডব চলবে! অস্ট্রেলিয়া (Australia) ও উত্তর নিউ জিল্যান্ডেও (New Zealand) সুনামি সতর্কতাও জারি হয়েছিল। ফলে ওই অঞ্চলে বসবাসকারী মানুষদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিল। সুনামি হল বটে! তবে আপাতত বিপদ কেটেছে। দক্ষিণ প্রশান্তমহাসাগরীয় দ্বীপপুঞ্জে ছোট সুনামি হয়েছে। ১০ সেন্টিমিটার বা চার ইঞ্চি উঁচু ঢেউ আছড়ে পড়েছিল পাড়ে। ফলে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

নিউ ক্যালেডোনিয়ায় ছোট সুনামি হয়েছে বলে জানা গিয়েছে। বুধবার রাতে 7.7 মাত্রার ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠেছিল প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) দক্ষিণাংশ। পূর্ব অস্ট্রেলিয়ার (Australia) থেকে ৩৪০ মাইল দূরে ছিল ভূমিকম্পের উত্স। তার পর থেকেই সুনামির সতর্কতা জারি হয়। ফিজির Disaster Management Authority-র প্রধান বসিতি সোকো জানিয়েছেন, সুনামি সতর্কতা আপাতত তুলে নেওয়া হয়েছে। লয়াল্টি দ্বীপে অবশ্য ছোট সুনামি হয়েছে। তবে তার তীব্রতায় ক্ষয়ক্ষতি কিছু হয়নি। ফলে এবারের মতো বিপদ কেটেছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেট অতিসক্রিয় হয়েছে। ফলে দুশ্চিন্তা থাকছে।

আরও পড়ুন-  হুমায়ূনের 'সমুদ্র বিলাসে' থাকতে পারেন আপনিও

ভূমিকম্পের পর মার্কিন ভূবিজ্ঞানীরা জানিয়েছিলেন, ভানুয়াতু ও ফিজির উপকূলে প্রায় সাড়ে তিন ফিট উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে। লয়াল্টি দ্বীপপুঞ্জ নিউ জিল্যান্ডের উত্তরাংশ থেকে ১৮০০ ও অস্ট্রেলিয়ার ব্রিসবেন থেকে ১৬০০ কিমি দূরে। তবে ওই অঞ্চলে ভূমিকম্পের সম্ভাবনা বেশি। কারণ ওই অঞ্চলে মহাসাগরের চারপাশে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট সক্রিয় অবস্থায় রয়েছে। ভানুয়াতুতে এরই মধ্যে দুবার ৬.২-র থেকে বেশি মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়েছে।

.