মালালার আক্রমণকারী ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড

মালালা ইউসুফজাইয়ের ওপর আক্রমণকারীদের সারা জীবনের জন্য হাজতবাসের সাজা ঘোষণা করল সওয়াতের সন্ত্রাস বিরোধী  আদালত(অ্যান্টি-টেরোরিজম কোর্ট/ATC)। ২০১৪ সেপ্টেম্বরে মালালা সহ আরও ২ ছাত্রীর ওপর সন্ত্রাসবাদী হামলায় অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করে পুলিস।  

Updated By: Apr 30, 2015, 03:31 PM IST
মালালার আক্রমণকারী ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড

ওয়েব ডেস্ক: মালালা ইউসুফজাইয়ের ওপর আক্রমণকারীদের সারা জীবনের জন্য হাজতবাসের সাজা ঘোষণা করল সওয়াতের সন্ত্রাস বিরোধী  আদালত(অ্যান্টি-টেরোরিজম কোর্ট/ATC)। ২০১৪ সেপ্টেম্বরে মালালা সহ আরও ২ ছাত্রীর ওপর সন্ত্রাসবাদী হামলায় অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করে পুলিস।  
৬ মাস বিচার প্রক্রিয়ার পর অভিযুক্তদের দোষীসাব্যস্ত করে বিশেষ আদালত। এরপর আজ দোষীদেরকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে সন্ত্রাস বিরোধী আদালত।

১৫ বছর বয়সী মালালা স্কুল বাস করে স্কুলে যাচ্ছিলেন। নারী শিক্ষার প্রচারক মালালার ওপর সেই বাসেই অতর্কিত হামলা চালিয়েছিল তেহেরেক-ই-তালিবান।   মালালা সহ আরও দুই স্কুল ছাত্রী সাজিয়া রামজান ও কাইনাত রিয়াজের ওপর হামলা চালিয়েছিল তাঁরা। পাকিস্তানের এই জেহাদি গোষ্ঠীর হামলার নেতৃত্ব দিয়েছিলেন কম্যান্ডার মোল্লা ফজলুল্লাহ। ওই সন্ত্রাসবাদী হামলায় ১০ জনকে গ্রেফতার করেছিল পুলিস। আজ ১০ জনেরই যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছে আদালত।   
উল্লেখ্য ২০১৪ সালে মালালা নোবেল পদক পান। শিশুর অধিকার রক্ষার জন্য নিজের জীবনকে বাজি রেখে যে লড়াই তিনি করেছিলেন, তার প্রাপ্য সম্মান ছিল নোবেল।

.