সিডনি ক্যাফেতে মুক্ত সকল পণবন্দী, জঙ্গি-পুলিস গুলির লড়াই, মৃত ২, আহত বেশ কিছু

অবশেষে লিন্ড কাফে থেকে মুক্ত সকল পণবন্দী। সিডনি কাফেতে পুলিস অভিযান চালিয়ে বন্দুকবাজকে লক্ষ্য করে গুলি চালায়। মৃত্যু হয়েছে ২ জনের। গুলিতে আহত হয়েছেন ৪ জন পণবন্দী ও আরও কয়েকজন।

Updated By: Dec 15, 2014, 09:44 PM IST
সিডনি ক্যাফেতে মুক্ত সকল পণবন্দী, জঙ্গি-পুলিস গুলির লড়াই, মৃত ২, আহত বেশ কিছু

ওয়েব ডেস্ক: অবশেষে লিন্ড কাফে থেকে মুক্ত সকল পণবন্দী। সিডনি কাফেতে পুলিস অভিযান চালিয়ে বন্দুকবাজকে লক্ষ্য করে গুলি চালায়। মৃত্যু হয়েছে ২ জনের। গুলিতে আহত হয়েছেন ৪ জন পণবন্দী ও আরও কয়েকজন। জঙ্গির সঙ্গে পুলিসের বেশ কিছুক্ষণ গুলির লড়াই চলে। একে একে বের করে আনা হচ্ছে পণবন্দীদের। সনাক্ত করা গিয়েছে গানম্যানকে। news.com.auতে প্রকাশিত খবর অনুযায়ী ৪৯ বছরের শেখ মন হারোন মনিস আইসিসের একজন স্বঘোষিত ধর্মগুরু। যার দাবি ছিল আইসিসের পতাকা পেলেই মুক্তি দেওয়া হবে এক পণবন্দীকে।

একদিকে সিডনির কাফেতে যখন এখন বন্দুকবাজ জঙ্গির পণবন্দী হয়ে আছেন প্রায় ৪০ জন, তখন একই রকম পরিস্থিতি তৈরি হয়েছে বেলজিয়ামে। বেলজিয়ামের শহর ঘেন্তে একটি অ্যাপার্টমেন্টে ঢুকে পড়েছে ৪ সশস্ত্র ব্যক্তি। প্রশাসন ওই অ্যাপার্টমেন্টের চারদিক ঘিরে রেখেছে।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ওই চার ব্যক্তি একজনকে পণবন্দী করেছে। তবে এর সঙ্গে সিডনির কাফেতে হামলার কোনও সম্পর্ক আছে কিনা তা জানা যায়নি।

বিবিসি সূত্রে খবর, ১০ কর্মচারী ও ৩০ জন কাস্টোমার এখনও ওই কাফেতে পণবন্দী।

ইনফোসিস সূত্রে জানানো হয়েছে কাফেতে বন্দী ভারতীয় তাদেরই কর্মী।

অস্ট্রেস্লিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবটের সঙ্গে কথা বলতে চাইল বন্দুকবাজ জঙ্গি। তারসঙ্গেই দাবি করল একটি আইসিস পতাকা তার কাছে পৌছে দেওয়ার। একজন রেডিও জকির সঙ্গে কথা বলে নিজের ইচ্ছা প্রকাশ করেছে ওই বন্দুকবাজ।

অন্যদিকে, নিউসাউথওয়েলস-এর পুলিস কমিশনার ক্যাথরিন বার্ন সাংবাদিক সম্মেলন করে জানিয়েছেন ''শান্তিপূর্ণ ভাবে সমগ্র বিষয়টির সমাধান করতে চাই আমরা। পণবন্দীদের নিরাপত্তা আমাদের প্রধান লক্ষ্য।''

সিডনির জঙ্গি কবলিত কাফের বিল্ডিং থেকে আরও দু'জন পালিয়ে বাড়িয়ে বেড়িয়ে এলেন। এই নিয়ে বন্দিদের মধ্যে পালাতে সক্ষম হলেন ৫জন। তবে এই ৫ জনও পণবন্দী ছিলেন কিনা সে বিষয়ে পরিস্কার করে কিছু জানা যায়নি।

কাফেটি যে বিল্ডিংয়ে অবস্থিত যে বিল্ডিংয়ের অন্য এক প্রান্ত থেকে বেড়িয়ে এসেছেন এই ৬ জন। এখনও আটক অন্তত ৩০জন।

অস্ট্রেলিয়া পুলিস সূত্রে জানা গেছে, একজন পণবন্দী যুবক কোনওরকমে তাঁর মাকে এসএমএস করে জানিয়েছেন তিনি ঠিক আছেন।  পণবন্দীদের মধ্যে একজন ভারতীয় তথ্য প্রযুক্তি কর্মীও আছেন বলে জানিয়েছেন ভারতীয় সংসদ বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু।

পুলিস সূত্রে জানা গেছে বন্দুকবাজ ওই আইসিস জঙ্গির সঙ্গে তাঁরা কথাবার্তা চালাচ্ছেন।

সোমবার সকাল থেকেই অস্ট্রেলিয়ার সিডনির একটি কাফে চলে গেছে ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস-এর দখলে।

অস্ট্রেলিয়ার সিডনিতে ইসলামিক স্টেট (আইএস) বন্দুকবাজের হামলা।  সিডনির প্রাণকেন্দ্রে একটি কাফেতে ঢুকে পড়েছে এক আইএস বন্দুকধারী। আটকে রাখা হয়েছে  কমপক্ষে ৫০জনকে। আরও বেশ কিছু জায়গায় জঙ্গি হামলার আশঙ্কা করছে প্রশাসন। কাফের জানালা থেকে ইসলামিক জঙ্গিদের পতাকা উড়তে দেখা গিয়েছে বলে দাবি করেছেন কেউকেউ। গোটা এলাকা চলে গিয়ে নিরাপত্তা কর্মীদের দখলে।

অন্যদিকে, সন্দেহজনক একটি প্যাকেট মিলেছে সিডনির অপেরা হাউসে। এর পরেই অপেরা হাউস খালি করে দেওয়া হয়েছে।  

তবে হামলাকারীদের উদ্দেশ্য সম্পর্কে এখনও কিছু স্পষ্ট নয় বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট। অ্যাবট জানিয়েছেন, এভাবে কাপুরুষের মত হামলা চালিয়ে তাদের দেশের মনোবল ভাঙা যাবে না।

এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে আমেরিকা, ইংল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশ।

.