প্রকাশ্যে এলেন ইরাকে বিদ্রোহীদের প্রধান, ইন্টারনেটে পোস্ট ভিডিও ভাষণ

প্রকাশ্যে এলেন ইরাকে বিদ্রোহীদের প্রধান, ইন্টারনেটে পোস্ট ভিডিও ভাষণ

Updated By: Jul 7, 2014, 08:38 AM IST

প্রকাশ্যে এলেন ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়ার প্রধান আবু বাকর আল বাগদাদি। বিভিন্ন সোস্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ২১ মিনিটের ভিডিও বার্তায় মুসলিম সমাজকে তাঁর নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়েছেন স্বঘোষিত খালিফা। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলের আল নৌরি মসজিদে বক্তৃতা দিয়েছেন আবু বাকর আল বাগদাদি। তারই ভিডিও রেকর্ডিং পোস্ট করা হয়েছে ইন্টারনেটে। তবে ইরাক সরকার ভিডিওর সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছে। সম্প্রতি ইরাকি সেনাবাহিনী দাবি করে যে তাদের অভিযানে গুরুতর জখম হন ISIS প্রধান আল বাগদাদি। এমনকি তাঁর মৃত্যু হয়েছে বলেও খবর রটে যায়।

তাঁর সাঙ্গোপাঙ্গোরাও ইরাক ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছে। এরকম খবরও ছড়িয়ে পড়ে। তারপর শনিবারই বিভিন্ন সোস্যাল মিডিয়ায় প্রকাশিত হয় আল বাগদাদির এই উত্তেজক ভাষণের ভিডিও। সেখানে আইএসআইএস (ISIS)-এর নাম পরিবর্তন করে, ইসলামিক স্টেট হিসেবে ঘোষণা করেছেন তিনি। যদিও ইরাকের সংবাদমাধ্যম আল সুমারিয়ার দাবি, কিছুদিন আগে একটি অডিও বার্তায় ISIS-এর নাম বদলে ইসলামিক স্টেট করা হয়েছে। খালিফা নির্বাচিত হয়েছেন আল বাগদাদি। মনে করা হচ্ছে ভিডিও বার্তায় সেই ঘোষণাই নিজের মুখে করলেন আল বাগদাদি।

এদিকে, যুদ্ধ বিধ্বস্ত ইরাক থেকে রবিবার দেশে ফিরলেন আরও দুশোজন ভারতীয় নাগরিক। বাগদাদ থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে তাঁদের নয়া দিল্লিতে আনা হয়। এরপর সেখান থেকে ধাপে ধাপে তাঁদেরকে নিজের শহরে পাঠানোর ব্যবস্থা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। গুজরাটের নবসারির বাসিন্দাদের ফিরিয়ে নিয়ে যেতে রবিবার মুম্বই বিমানবন্দরে বিশেষ বাসের ব্যবস্থা করেছিল গুজরাট সরকার। তবে বহু মানুষ ঘরে ফিরলেও এখনও খোঁজ নেই চল্লিশজন নির্মাণ কর্মীর।

মনে করা হচ্ছে তাঁদেরকেও অপহরণ করেছে জঙ্গি সংগঠন দ্য ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য ল্যাভেন্ট বা আইএসআইএল (ISIL)। দ্রুত তাঁদের মুক্ত করে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র সইয়দ আকবারুদ্দিন। তিনি আরও বলেন আজ সোমবার ইরাক থেকে দেশে ফিরবেন আরও ছশো জন ভারতীয়। তাঁর দাবি, ইরাকে কর্মরত যে ষোলোশ ভারতীয় দেশে ফেরার আবেদন জানিয়েছিলেন, তাঁদের টিকিট এবং ভিসার ব্যবস্থা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাঁদেরকেও দেশে ফেরানো হবে বলে জানান সইয়দ আকবারুদ্দিন।

Tags:
.