Taliban: ১৫ বছরের উপরে, ৪৫-এর নিচে, আফগান মেয়েদের তালিকা চায় তালিবান

তালিবানি শাসনে আতঙ্কে আফগান মেয়েরা। 

Updated By: Aug 17, 2021, 07:35 AM IST
Taliban: ১৫ বছরের উপরে, ৪৫-এর নিচে, আফগান মেয়েদের তালিকা চায় তালিবান
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে তালিবানি আগ্রাসনে প্রমাদ গুনছে বিশ্ব। প্রায়  গৃহযুদ্ধের (civil war) পরিস্থিতি সে দেশে। এমতবস্থায় আরও এক নির্দেশ জারি তালিবানিদের। এবারে স্থানীয় ধর্মীয় নেতাদের একটি বিবৃতি জারি করে ১৫ বছরের বেশি বয়সি মেয়েদের এবং ৪৫ বছরের কম বয়সি বিধবাদের তালিকা দেওয়ার নির্দেশ দিয়েছে তালিবান। রিপোর্টে বলা হয়েছে, তালিবানি প্রতিশ্রুতি মত, তারা তাদের যোদ্ধাদের সঙ্গে বিয়ে দেবে এবং পাকিস্তানের উজিরিস্তানে ইসলামে ধর্মান্তরিত করা হবে। 

প্রসঙ্গত, আফগানিস্তানে তালিবান রাজ কায়েম হওয়ার পরই অশান্ত হয় সেই দেশ। যত সময় যাচ্ছে ক্রমশ খারাপ হচ্ছে কাবুলের পরিস্থিতি।  দেশ ছাড়ার জন্য কাবুল বিমান বন্দরে কাতারে কাতারে মানুষের ভিড়। মার্কিন ও ন্যাটো সৈন্যরা প্রায় ২০ বছর পর আফগানিস্তান থেকে তাদের সেনা প্রত্যাহার শেষ করার পর তালিবানরা ইরান, পাকিস্তান, উজবেকিস্তান এবং তাজিকিস্তানের সঙ্গে অনেক গুরুত্বপূর্ণ জেলা এবং সীমান্তের নিয়ন্ত্রণ নেয়। আফগান নিরাপত্তা বাহিনী এবং সামরিক বাহিনী দাঁড়াতেই পারেনি তালিবান গোষ্ঠীর সামনে। 

আরও পড়ুন, India at UNSC: দেখতে হবে আফগানিস্তান যেন এক সন্ত্রাসকবলিত দেশ না হয়ে পড়ে; রাষ্ট্রসঙ্ঘে উদ্বিগ্ন ভারত

এর আগে, আফগানিস্তানের উত্তর -পূর্বাঞ্চলীয় প্রদেশ তখরে (Takhar) মহিলাদের একা বাড়ি থেকে বেরনো বন্ধ করা হয়েছিল এবং পুরুষদের দাড়ি বাড়াতে বলা হয়। তালিবানরা তাদের ইসলামী আইনের সংস্করণ প্রয়োগ মেয়েদের জন্য যৌতুকের নিয়মও নির্ধারণ করেছিল।

২০০১ সালে মার্কিন আক্রমণের পর ক্ষমতাচ্যুত হয় তালিবানরা। আগে তালিবান শাসনের অধীনে কার্যত কঠিন ছিল মহিলাদের পরিস্থিতি। একা বাড়ির বাইরে বেরোনোর অনুমতি ছিল না মেয়েদের। বাড়ির বাইরে যেতে হলে কোনও পুরুষকে সঙ্গে থাকতে হত। নিয়ম লঙ্ঘন করলে প্রকাশ্যে চলত অত্যাচার, অপমান। 

আরও পড়ুন, Abdul Ghani Baradar: সারা বিশ্বে সাড়া ফেলে দেওয়া কে এই বেরাদর?

এখন, আফগানিস্তানের প্রবীণদের আশঙ্কা, তালিবানরা তাদের মেয়েদের তুলে নিয়ে যাবে এবং জোর করে তাদের বিয়ে করবে, দাস বানিয়ে তুলবে। আফগান প্রবীণ হাজী রোজি বেগ ফিনান্সিয়াল টাইমসকে বলেন, "তালিবানি দখলের পর থেকে আতঙ্কে রয়েছি। বাড়িতে জোর গলায় কথা বলতে পারি না, গান শুনতে পারি না এবং শুক্রবার বাজারে মহিলাদের পাঠাতে পারি না। তারা পরিবারের সদস্যদের সম্পর্কে খোঁজখবর নিচ্ছে। এক তালিবান সাব -কমান্ডার বলেছিলেন যে  ১৮ বছরের বেশি বয়সি মেয়েদের বাড়িতে রাখা উচিত নয়। এটা পাপ, তাদের অবশ্যই বিয়ে করতে হবে।''

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.