India at UNSC: দেখতে হবে আফগানিস্তান যেন এক সন্ত্রাসকবলিত দেশ না হয়ে পড়ে; রাষ্ট্রসঙ্ঘে উদ্বিগ্ন ভারত

রাষ্ট্রসঙ্ঘের তরফে জানানো হয়েছে, প্রতি ঘণ্টায় তালিবান-অধিকৃত আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।

Updated By: Aug 16, 2021, 11:21 PM IST
India at UNSC: দেখতে হবে আফগানিস্তান যেন এক সন্ত্রাসকবলিত দেশ না হয়ে পড়ে; রাষ্ট্রসঙ্ঘে উদ্বিগ্ন ভারত

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে আফগানিস্তানে তালিবানি আগ্রাসন নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করল ভারত। 

রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী সদস্য টিএস তিরুমূর্তি (TS Tirumurti) নিরাপত্তা পরিষদের (UN Security Council) জরুরি বৈঠকে বলেন, আফগানিস্তান (Afghan territory) যদি এক সন্ত্রাসকবলিত (terror) ভূমি না হয়ে পড়ে তবে আফগানিস্তানের প্রতিবেশীদের পক্ষে সেটা স্বস্তির বিষয় হয়। 

আরও পড়ুন: Imran Khan: দাসত্ব-শৃঙ্খল ভেঙেছে আফগানিস্তান; তালিবানের পাশে ইমরান

এই নিয়ে এক সপ্তাহের ব্যবধানে দু'টি বৈঠক হল রাষ্ট্রসঙ্ঘে। সোমবারের বৈঠকে ভারতের তরফে আরও বলা হয়-- কাবুলের Hamid Karzai International Airport-এর বিভীষিকাময় ছবি দেখে তারা শঙ্কিত। দেশ জুড়ে মহিলা ও শিশুরা বিপর্যস্ত। এয়ারপোর্টে এবং শহরেও গুলিগোলা চলছে। সব মিলিয়ে আফগানিস্তানে পরিস্থিতি ভয়াবহ। এই পরিস্থিতিতে ভারতের আর্জি-- সব মানুষের নাগরিক অধিকার বজায় রাখতে সকলকে আরও দায়িত্ব নিতে হবে আফগানিস্তানে। আন্তর্জাতিক মহল নিজের দায়িত্ব পালন করুক। স্বার্থ এক্ষেত্রে যেন বাধা হয়ে না দাঁড়ায়।

পাশাপাশি ভারত আশা প্রকাশও করেছে। ভারত বলেছে, এখনও তারা আশাবাদী, পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হবে। 

প্রসঙ্গত, এর আগে রাষ্ট্রসঙ্ঘের আধিকারিকেরা (UN officials) বারবার বলেছেন, এই মুহূর্তে আফগানিস্তানে অবস্থানরত তাঁদের সদস্যদের জরুরি ভিত্তিতে ফিরিয়ে আনার কোনও পরিকল্পনাই তাঁদের নেই! কিন্তু সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে, রাষ্ট্রসঙ্ঘ আফগানিস্তানের মাটিতে তাদের সদস্যদের সুরক্ষা নিয়ে এবার চিন্তিত। রাষ্ট্রসঙ্ঘের তরফে Stéphane Dujarric জানিয়েছেন, প্রতি ঘণ্টায় তালিবান-অধিকৃত আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Abdul Ghani Baradar: সারা বিশ্বে সাড়া ফেলে দেওয়া কে এই বেরাদর?

.