বাঙালির বিশ্বরেকর্ড: সপ্তশৃঙ্গ জয়ের পর সপ্তম আগ্নেয়গিরির চূড়ায় সর্বকনিষ্ঠ সত্যরূপ সিদ্ধান্ত

ভারতীয় সময় আজ ঠিক সকাল ৬ টা বেজে ২৫ মিনিটে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি চার হাজার দুশো পঁচাশি মিটার উচ্চতার মাউন্ট সিডলি আগ্নেয়গিরির শিখরে পৌঁছে যান তিনি।

Updated By: Jan 16, 2019, 08:42 AM IST
বাঙালির বিশ্বরেকর্ড: সপ্তশৃঙ্গ জয়ের পর সপ্তম আগ্নেয়গিরির চূড়ায় সর্বকনিষ্ঠ সত্যরূপ সিদ্ধান্ত
ফাইল চিত্র

মৌপিয়া নন্দী

বিশ্বরেকর্ড করলেন বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলি আরোহণের সঙ্গে সঙ্গেই বিশ্বের সর্বকনিষ্ঠ হিসাবে সেভেন সামিটস ও সেভেন ভলক্যানিক সামিটস-এর কৃতিত্ব অর্জন করলেন সত্যরূপ।

সপ্তশৃঙ্গ জয়ের পর এবার সপ্তম আগ্নেয়গিরির চুড়ায় উঠে বিশ্বরেকর্ড করলেন সত্যরূপ। ভারতীয় সময় আজ ঠিক সকাল ৬ টা বেজে ২৫ মিনিটে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ আগ্নেয়গিরি চার হাজার দুশো পঁচাশি মিটার উচ্চতার মাউন্ট সিডলি আগ্নেয়গিরির শিখরে পৌঁছে যান তিনি। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার ড্যানিয়েল বুলের দখলে। ৩৬ বছর ১৫৭ দিন বয়সে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। সত্যরূপ তাঁর সেই রেকর্ড ভাঙলেন ৩৫ বছর ৯ মাস বয়সেই। শুধু তাই নয়, দেশের একমাত্র পর্বতারোহী হিসাবে সপ্তশৃঙ্গ ও সাত আগ্নেয়গিরি জয় করলেন এই বাঙালি ইঞ্জিনিয়র। ভারতীয় সময় অনুযায়ী, বুধবার সকাল ছটা পঁচিশ মিনিটে মাউন্ট সিডলির শৃঙ্গে পা রাখেন তিনি। নিজের সাফল্যের কথা টুইট করে জানান সত্যরূপ সিদ্ধান্ত।

২০১৭ সালের ডিসেম্বরে প্রথম অসামরিক বাঙালি হিসেবে সপ্তশৃঙ্গ জয় করেন সত্যরূপ। ঠিক এক বছর আগে স্কি করে পৌছে যান দক্ষিণ মেরুর শেষ বিন্দুতে। এবার সর্বকনিষ্ঠ পর্বতারোহী হিসেবে বিশ্বরেকর্ড নতুন পালক যোগ করল সত্যরূপের মুকুটে। সেভেন সামিটস ও সেভেন ভলক্যানিক সামিটস-জয় ছেলের এই সাফল্যে উচ্ছ্বসিত মা গায়েত্রী সিদ্ধান্ত।

আরও পড়ুন - মাহি-ম্যাজিকে অ্যাডিলেডে ভারতের রুদ্ধশ্বাস জয়, সিরিজ ১-১

.