Sheikh Mujibur Rahman: বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের সুবর্ণজয়ন্তী এই ১০ জানুয়ারি

বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে স্মরণীয় দিন।

Updated By: Jan 10, 2022, 05:41 PM IST
Sheikh Mujibur Rahman: বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের সুবর্ণজয়ন্তী এই ১০ জানুয়ারি
ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: ইতিহাস ফিরে ফিরে আসে। আজকের দিন, এই ১০ জানুয়ারি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের এক বিশিষ্ট দিন। এই দিনেই সে দেশের জাতির পিতা মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন ঘটেছিল। দিনটি 'স্বদেশ প্রত্যাবর্তন দিবস' হিসেবে পরিচিত। এ বছর দিনটির ৫০ বছর পূর্তি তথা সুবর্ণজয়ন্তী।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানের বাহিনী নির্বিচার গণহত্যা শুরু করে বাংলাদেশে, তৎকালীন পূর্ব পাকিস্তানে। ২৬ মার্চ সে দেশের অবিসংবাদিত নেতা মুজিবুর বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। সঙ্গে সঙ্গে পাকিস্তানি বাহিনী বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্তানের কারাগারে বন্দি করে। এর পর দীর্ঘ সংগ্রামের ইতিহাস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটল। স্বাধীনতার নায়কের স্বীকৃতি পেলেন মুজিবুরই। তখনও পাকিস্তানের কারাগারে বন্দি তিনি। এই বঙ্গবিজয়ের ২৩ দিন পরে অর্থাৎ, ১৯৭২ সালের এই দিনে মানে, ১০ জানুয়ারি মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেছিলেন। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানিদের বিরুদ্ধে ৯ মাসের যুদ্ধের পথ ধরে স্মরণীয় বিজয় অর্জিত হলেও ১০ জানুয়ারিই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতার পূর্ণাঙ্গ স্বাদ যেন গ্রহণ করেছিল। সেইখানেই এই দিনের বিশিষ্টতা।

পাকিস্তানে ১৯৭২ সালের ৮ জানুয়ারি ভোররাতে বঙ্গবন্ধুকে বিমানে তুলে দেওয়া হয়েছিল। সকাল সাড়ে ছ'টায় তিনি লন্ডনের হিথরো বিমানবন্দরে অবতরণ করেছিলেন। পরে ব্রিটেন বিমানবাহিনীর এক বিমানে করে ৯ জানুয়ারি দেশের পথে যাত্রা করে ১০ তারিখ সকালে নামেন ঢাকা বিমানবন্দরে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Gateway to Hell: বন্ধ হয়ে যাচ্ছে 'নরকের দরজা'? নিভে যাচ্ছে দুঃসহ আগুন!

.