৯ মাস ধরে ঋতুস্রাবের রক্ত দিয়ে 'সন্তানের ছবি' আঁকলেন শিল্পী!

By SUDESHNA PAUL | Last Updated: Wednesday, January 11, 2017 - 20:49
৯ মাস ধরে ঋতুস্রাবের রক্ত দিয়ে 'সন্তানের ছবি' আঁকলেন শিল্পী!

সুদেষ্ণা পাল

৯ মাস ধরে একটু একটু করে বেড়ে উঠেছে সে। মায়ের জঠরের মধ্যে যেভাবে পূর্ণতা পায় একটি ভ্রূণ, ঠিক সেই ভাবেই। ৯ মাস ধরে ক্যানভাসের উপর একটু একটু করে রঙিন হয়ে উঠেছে তার শরীর। শিল্পী 'মা' নিজের ঋতুস্রাবের রক্ত দিয়ে ৯ মাস ধরে পরম আদরে সৃষ্টি করেছেন তাকে। জন্ম হয়েছে 'মাই পিরিয়ড বেবি'র।

ঋতুস্রাবের রক্ত দিয়ে 'সন্তানের ছবি'? কেউ বলবেন ছি ছি...এসব কী! সত্যিই তো এসব কী? উত্তর দিয়েছেন রোমানিয়ান শিল্পী তিমি পল। তিনি বলছেন, "ঋতুস্রাবের যন্ত্রণার মধ্যেই লুকিয়ে আছে সৃষ্টির সৌন্দর্য। সেই সৌন্দর্যকে আমি অনুভব করেছি। ঋতুস্রাবের মধ্যে লুকিয়ে নারীত্বের গূঢ় অর্থ। আমার পূর্ণতা। প্রতি মাসে যে রক্ত আমার ওভাম থেকে বেরিয়ে যাচ্ছে, তা থেকে প্রতি মাসেই সৃষ্টি হতে পারত নতুন জীবনের। আমি সেই জীবনকে ক্যানভাসে ধরতে চেয়েছি। এবং বলতে চেয়েছি এটা মোটেই শেষ নয়, বরং শুরু ।"

৯ মাস ধরে প্রত্যেক মাসে একটা করে ক্যানভাস রাঙিয়ে তুলেছেন তিমি পল। ৯ মাস শেষে সব কটা ক্যানভাস জুড়ে দিতেই 'ভূমিষ্ঠ' হয়েছে তাঁর 'দ্য ডায়েরি অব মাই পিরিয়ড' বেবি। ঠিক যেভাবে মায়ের জঠর থেকে ভূমিষ্ঠ হয় সন্তান। ঠিক যেভাবে পৃথিবীর আলো দেখে ভ্রূণ।

সৃষ্টির আনন্দে পরিতৃপ্ত তিমি সাফ জানিয়েছেন, "তাঁর এই সন্তানের কোনও লিঙ্গ পরিচয় নেই। কোনও ধর্ম নেই। তাঁর সন্তানের গায়ের রঙ একটাই, শুধু লাল। তাঁর সন্তান চোখে দেখতে, কথা বলতে বা শ্বাস নিতে পারবে না। কিন্তু তাঁর 'পিরিয়ড বেবি'কে দেখবেন সারা বিশ্বের মানুষ।" ঋতুস্রাব নিয়ে এখনও যাঁরা নাক সিঁটকান, নিঃসন্দেহে নিশ্চুপে তাঁদের কাছে বার্তা পৌঁছে দিলেন তিমি।"

আরও পড়ুন, ভারতে ভয়াবহ ভূমিকম্প সামনেই, আশঙ্কাবাণী ভূবিজ্ঞানীদের!



First Published: Wednesday, January 11, 2017 - 20:44
comments powered by Disqus