যখন তখন ফেটে পড়তে পারে মাউন্ট সাকুরিজামা আগ্নেয়ফিরি, সতর্কতা জারি জাপানের মেটেরোলজিকাল এজেন্সির

যখন তখন ফের পাতলা ঘুম ভাঙতে পারে মাউন্ট সাকুরাজিমার আগ্নেয়মুখের। হতে পারে অগ্নুৎপাত। ভয়ঙ্কর গলন্ত উত্তপ্ত লাভা গড়িয়ে নেমে আসতে পারে নীচে। গিলে ফেলতে পারে বিস্তৃত অঞ্চল। শনিবার এই জাপানের মেটেরোলজিকাল এজেন্সির তরফ থেকে জারি করা হল সতর্কতা।

Updated By: Aug 15, 2015, 04:33 PM IST
যখন তখন ফেটে পড়তে পারে মাউন্ট সাকুরিজামা আগ্নেয়ফিরি, সতর্কতা জারি জাপানের মেটেরোলজিকাল এজেন্সির

ওয়েব ডেস্ক: যখন তখন ফের পাতলা ঘুম ভাঙতে পারে মাউন্ট সাকুরাজিমার আগ্নেয়মুখের। হতে পারে অগ্নুৎপাত। ভয়ঙ্কর গলন্ত উত্তপ্ত লাভা গড়িয়ে নেমে আসতে পারে নীচে। গিলে ফেলতে পারে বিস্তৃত অঞ্চল। শনিবার এই জাপানের মেটেরোলজিকাল এজেন্সির তরফ থেকে জারি করা হল সতর্কতা।

মাউন্ট সাকুরাজিমা জাপানের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি। মাঝেমাঝেই এখান থেকে অগ্নুৎপাত হয়।

তবে এবারের অগ্নুৎপাতের ভয়াবহতা আরও প্রবল হওয়ার আশঙ্কা করছে মেটেরোলজিকাল এজেন্সি। এক আধিকারিক জানিয়েছেন পাথরের টুকরো বৃষ্টির মত পাহাড়ের পাদদেশ অঞ্চলে নেমে আসতে পারে। সাকুরাজিমার পাদদেশ অঞ্চলের বাসিন্দাদের প্রয়োজনে গৃহ ত্যাগ করে নিরাপদে আশ্রয়ে আগেই চলা যাওয়ার অনুরোধ করা হয়েছে।

সেন্দাই নিউক্লিয়ার প্লান্ট থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে মাউন্ট সাকুরাজিমা। মঙ্গলবার থেকের যার এক নম্বর রিয়াকটারটি ফের কাজ করা শুরু করেছে।

এই নিউক্লিয়ার প্লান্টটি সাকুরাজিমার খুব কাছে। প্লান্টটির একটি রিয়াকটার সাকুরিজামার থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে। অগ্নুৎপাত হলে ভয়াবহ দূর্ঘটনার সম্ভাবনা প্রবল বলে জানিয়েছে মেটেরোলজিকাল এজেন্সি।

 

.