Sri Lanka: ২৪ ঘণ্টায় পদত্যাগ নতুন অর্থমন্ত্রীর, ঘনীভূত হচ্ছে দ্বীপরাষ্ট্রের সঙ্কট

বাসিল রাজাপক্ষেকে অর্থমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন রাষ্ট্রপতি।

Updated By: Apr 5, 2022, 02:33 PM IST
Sri Lanka: ২৪ ঘণ্টায় পদত্যাগ নতুন অর্থমন্ত্রীর, ঘনীভূত হচ্ছে দ্বীপরাষ্ট্রের সঙ্কট
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার (Sri Lanka) অর্থমন্ত্রী আলি সাবরি (Finance Minister Ali Sabry) মঙ্গলবার পদত্যাগ করেছেন। রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে (President Gotabaya Rajapaksa) তাকে এই পদে নিযুক্ত করার ঠিক একদিন পরেই পদত্যাগ করলেন তিনি। এইমুহূর্তে দ্বীপরাষ্ট্রটি একটি অর্থনৈতিক সংকটে ভুগছে।

তিনি বলেন, "যদিও আমি অসুবিধার জন্য দুঃখিত, আমি বিশ্বাস করি আমি সর্বদা দেশের সর্বোত্তম স্বার্থের জন্য কাজ করেছি।" তিনি আরও বলেন দেশের সমস্যা সমাধানের জন্য নতুন এবং সক্রিয় পদক্ষেপ প্রয়োজন।

প্রাক্তন আইনমন্ত্রী আলি সাবরিকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের ভাই বাসিল রাজাপক্ষের জায়গায় এই দায়িত্ব দেওয়া হয়। সম্পূর্ণ ক্যাবিনেট পদত্যাগ করার কিছুক্ষন আগেই চারজন মন্ত্রী শপথ নেন প্রেসিডেন্টের সামনে। সাবরি তাদের মধ্যে একজন ছিলেন।

 

তিনি সাংসদ পদ থেকেও সরে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছেন। রাষ্ট্রপতি রাজাপক্ষেকে লেখা তার পদত্যাগ পত্রে, সাবরি লিখেছেন, "...একটি উপযুক্ত, পূর্ণ-সময়ের এবং সুদূরপ্রসারী সমাধান ন পাওয়া পর্যন্ত আমি শুধুমাত্র অন্তর্বর্তী ব্যবস্থা হিসাবে অর্থমন্ত্রীর পদ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছিলাম।" এছাড়াও তিনি রাষ্ট্রপতির উদ্দেশ্যে চিঠিতে আবেদন জানান যাতে এই সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্য ব্যবস্থা নেওয়া হয়। 

৩১ মার্চ কলম্বোতে (Colombo) একদল বিক্ষুব্ধ জনতা রাষ্ট্রপতির ব্যক্তিগত বাসভবন ঘেরাও করার পরে তিনি জরুরি অবস্থা ঘোষণা করেন। এছাড়াও সরকারবিরোধী আন্দোলন দমন করতে ৩৬ ঘন্টার কারফিউ জারি এবং সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির অ্যাক্সেস বন্ধ করা হয়েছে।

আরও পড়ুন:  'ঘর চাই তো, আমার বাচ্চার মা হও,' প্রস্তাব আশ্রয়প্রার্থী ইউক্রেনীয় সুন্দরীকে

বাসিল রাজাপক্ষেকে অর্থমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন রাষ্ট্রপতি। এরপরে সোমবার, শ্রীলঙ্কার বিরোধী দলগুলি প্রস্তাবিত ঐক্য সরকারে যোগদানের জন্য রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে।

অন্যদিকে, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের ক্ষমতাসীন জোট মঙ্গলবার পার্লামেন্টে তার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। ৪১ জন সাংসদ এই অর্থনৈতিক সঙ্কটের কারণে জোট থেকে বেরিয়ে যায়। "আমাদের দল জনগণের পাশে আছে," বলেছেন শ্রীলঙ্কা ফ্রিডম পার্টির (Sri Lanka Freedom Party) নেতা মাইথ্রিপালা সিরিসেনা (Maithripala Sirisena)। তার দলও রাজাপক্ষের জোটের উপর থেকে তাদের সমর্থন প্রত্যাহার করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.