Nobel Prize 2022: মানুষের বিবর্তন সংক্রান্ত আবিষ্কারকে সম্মান নোবেল কমিটির, চিকিৎসাবিজ্ঞানে পুরস্কৃত সভান্তে পাবো

Nobel Prize 2022: গত বছর এই বিভাগে নোবেল পুরস্কার পেয়েছিল মানবশরীর কীভাবে উষ্ণতা এবং স্পর্শ উপলব্ধি করে, সেই প্রক্রিয়ার আবিষ্কার।

Updated By: Oct 3, 2022, 10:36 PM IST
Nobel Prize 2022: মানুষের বিবর্তন সংক্রান্ত আবিষ্কারকে সম্মান নোবেল কমিটির, চিকিৎসাবিজ্ঞানে পুরস্কৃত সভান্তে পাবো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুরু হয়ে গেল নোবেল পুরস্কার প্রদান। এ বছরের নোবেল দেওয়া শুরু হল বরাবরের মতো চিকিৎসাবিজ্ঞানের কৃতীকে সম্মান জানিয়েই। এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন সুইডেনের সভান্তে পাবো। সোমবার নোবেল কমিটি তাঁর নাম ঘোষণা করল। নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালে চিকিৎসাবিজ্ঞান ও শারীরতত্ত্বে নোবেল পুরস্কার পেলেন সুইডেনের জিনবিজ্ঞানী এই সভান্তে পাবো। বিলুপ্ত হোমিনিনসের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে। পাবোর জন্ম সুইডেনে। আজকের মানব প্রজাতির বিলুপ্ত পূর্বসূরি ছিল নিয়ানডারথাল। সেই নিয়ানডারথালের জিনোম পরীক্ষা করেছেন পাবো। বর্তমান মানব প্রজাতির আর এক পূর্বসূরি হোমিনিন নিয়েও গবেষণা করেছেন তিনি। গবেষণায় তিনি জানতে পেরেছেন, ওই বিলুপ্ত প্রজাতি থেকে জিন ট্রান্সফার হয়েছে বর্তমান মানব প্রজাতির শরীরে!

আরও পড়ুন: Durga Puja 2022: করোনা-বাধা পেরিয়ে আবার চেনা ছন্দে কুয়ালালামপুরের পুজো-অভিযান

বিলুপ্ত ওই প্রজাতি থেকে বর্তমান মানবশরীরে জিন ট্রান্সফার কী ভাবে সম্ভব হল, তার প্রভাবই-বা কী কী, রোগ সংক্রমণ হলে মানবশরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কী ভাবে কাজ করে-- এসবই তাঁর গবেষণার বিষয়। কোভিড টিকা তৈরির ক্ষেত্রে এমআরএনএ প্রযুক্তি জরুরি। এই প্রযুক্তির সূত্রে প্রাণে বেঁচেছে বহু মানুষের। সভান্তে পাবোকে পুরস্কার দেওয়ার সময়ে এই বিষয়টিও মাথায় রাখা হয়েছে।

আগামী ১০ ডিসেম্বর সভান্তে পাবোর হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.