রাশিয়ার দখলে ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র

যুদ্ধের এক পর্যায়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চারপাশের অঞ্চল বিপজ্জনক হয়ে ওঠে কারণ পারমাণবিক কেন্দ্রের কিছু অংশ গোলাগুলিতে ক্ষতিগ্রস্ত হয়। এর জন্য রাশিয়া এবং ইউক্রেন উভয়ই একে অপরকে দায়ী করে। পারমাণবিক কমপ্লেক্সের মধ্যে বিল্ডিংগুলিতে আঘাত করা হয়েছিল, তবে কোনও বড় ক্ষতির খবর পাওয়া যায়নি। সাইটের চারপাশে বিকিরণের মাত্রা স্থিতিশীল রয়েছে। এর মাধ্যমে বোঝা যায় যে কোনও ফুটো হয়নি।

Updated By: Oct 6, 2022, 12:51 PM IST
রাশিয়ার দখলে ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংযুক্ত ইউক্রেনীয় অঞ্চলগুলি স্বায়ত্তশাসিতভাবে পরিচালনা করার জন্য পুতিনের যে পরিকল্পনার সেই সূত্রে, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বুধবার তার সরকারকে দক্ষিণ ইউক্রেনের যে অংশকে রাশিয়া অধিগ্রহণ করেছে সেই অঞ্চলের জাপোরিঝিয়ায় ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যভার গ্রহণের নির্দেশ দিয়েছেন। ফ্রন্ট লাইনের কাছাকাছি থাকা পাওয়ার স্টেশনটি মার্চ মাস থেকে রুশ বাহিনীর দখলে রয়েছে। রাশিয়ার আদেশে বলা হয়েছে, ‘সরকার নিশ্চিত করবে যে প্ল্যান্টের পারমাণবিক ব্যবস্থাগুলি... ফেডারেল সম্পত্তি হিসাবে একীভূত করা হয়েছে’।

ঝাপরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নিপার নদীর তীরে অবস্থিত, ডনবাস অঞ্চল থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অবস্থিত। দুই সেনাবাহিনীর মধ্যে তীব্র সংঘর্ষের একটি একটি অঞ্চল এটি। এই অঞ্চলটি দেশের চারটি কর্মক্ষম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে একটি, যা ১৯৮৪ সাল থেকে চালু রয়েছে। এখান থেকে ইউক্রেনের সমস্ত NPP-র দ্বারা উত্পাদিত মোট বিদ্যুতের প্রায় ৪০ শতাংশ এবং ইউক্রেনের বার্ষিক বিদ্যুৎ উৎপাদনের এক-পঞ্চমাংশ আসে। 

যুদ্ধের এক পর্যায়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চারপাশের অঞ্চল বিপজ্জনক হয়ে ওঠে কারণ পারমাণবিক কেন্দ্রের কিছু অংশ গোলাগুলিতে ক্ষতিগ্রস্ত হয়। এর জন্য রাশিয়া এবং ইউক্রেন উভয়ই একে অপরকে দায়ী করে।

পারমাণবিক কমপ্লেক্সের মধ্যে বিল্ডিংগুলিতে আঘাত করা হয়েছিল, তবে কোনও বড় ক্ষতির খবর পাওয়া যায়নি। সাইটের চারপাশে বিকিরণের মাত্রা স্থিতিশীল রয়েছে। এর মাধ্যমে বোঝা যায় যে কোনও ফুটো হয়নি।

 পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

বুধবার, জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণ সংস্থা, IAEA লন্ডনের শক্তি গোয়েন্দা ফোরামকে সতর্ক করেছে যে রাশিয়ান-অধিকৃত ঝাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে বিদ্যুৎ সরবরাহ ঝুঁকিপূর্ণ।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের মন্তব্যের মাঝেই রাশিয়ান আদেশটি এসেছে। পেস্কভ জানিয়েছেন যে সংযুক্ত অঞ্চলগুলি এখন রাশিয়ার অংশ এবং ইউক্রেনকে তা ফিরিয়ে দেওয়া হবে না। গত কয়েকদিনে রাশিয়া ইউক্রেনের কাছে যে অঞ্চলগুলিকে হারিয়েছে সেগুলি ফিরিয়ে নেওয়ার অঙ্গীকারও করেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.