Penguin Post Office: সারাদিন ধরে শুধু পেঙ্গুইন গুনে যেতে হবে, এটাই চাকরি! করবেন?

Penguin Post Office: আন্টার্কটিকার এ অঞ্চল ব্রিটেনের নিয়ন্ত্রণে রয়েছে। ব্রিটেনের একটি সংস্থা চাকরি দিচ্ছে। সংস্থাটির নাম আন্টার্কটিক হেরিটেজ ট্রাস্ট। তাদের বিজ্ঞপ্তি অনুযায়ী, নিয়োগ করা হবে আন্টার্কটিকার ওই দ্বীপে। দ্বীপের একটি ডাকঘরে কাজ করতে হবে নবনিযুক্তদের। সেটিই ওই 'পেঙ্গুইন ডাকঘর'।

Updated By: Mar 19, 2024, 05:08 PM IST
Penguin Post Office: সারাদিন ধরে শুধু পেঙ্গুইন গুনে যেতে হবে, এটাই চাকরি! করবেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারাদিন শুধু ঢেউ আর ঢেউ গোনা, এ গোনার নেই কোনও শেষ! এক বিখ্যাত বাংলা গানের কথা। সেই ভাবনাই ফের মনে উদিত হতে পারে এই ঘটনার জেরে। ব্রিটেনের এক সংস্থা বিচিত্র এক চাকরির সুযোগ করে দিচ্ছে। কেন বিচিত্র? এই চাকরিতে শুধু বসে-বসে পেঙ্গুইন গুনতে হবে। এ গোনার নেই কোনও শেষ।

আরও পড়ুন: China: দীর্ঘ প্রায় এক দশক পরে বিয়ের সংখ্যা বেড়েছে দেশে! খুশির হাওয়া বাতাসে...

এল বিশ্বের একেবারে দক্ষিণ প্রান্তে বিচিত্র এক চাকরির সুযোগ। এই কাজে আর কিছু না, সারাদিন ধরে শুধু পেঙ্গুইন গুনে যেতে হবে। পোর্ট লকরয় অঞ্চলে প্রায় দেড় হাজার পেঙ্গুইন রয়েছে। জায়গাটি আন্টার্কটিকার গাডিয়ার আইল্যান্ড তথা পোর্ট লকরয়। সেখানে একটি পোস্ট অফিস রয়েছে। সেটির নামও খুব মিষ্টি। সেটি 'পেঙ্গুইন ডাকঘর' নামে পরিচিত।

আন্টার্কটিকার এ অঞ্চলটি ব্রিটেনের নিয়ন্ত্রণে। ব্রিটেনের একটি সংস্থাই এই চাকরি দিচ্ছে। সংস্থাটির নাম আন্টার্কটিক হেরিটেজ ট্রাস্ট। তাদের বিজ্ঞপ্তি অনুযায়ী, নিয়োগ করা হবে আন্টার্কটিকার ওই দ্বীপের ডাকঘরে। সেটিই ওই 'পেঙ্গুইন ডাকঘর'। সেখানেই কাজ করতে হবে নবনিযুক্তদের। এই পেঙ্গুইন ডাকঘরে নিয়োগ হবে তিনজনের। পদগুলি অবশ্য স্থায়ী নয়। চলতি বছরের নভেম্বর থেকে ২০২৫ সালে মার্চ পর্যন্ত চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে। কাজের মধ্যে রয়েছে-- ডাকঘরের চিঠিপত্র বিলি করা, স্ট্যাম্প বিক্রি করা, সঙ্গে গিফট আইটেমের একটি দোকান চালানো এবং পেঙ্গুইন গোনা। চাকরি পেতে হলে রয়েছে কিছু শর্তও। আগ্রহী প্রার্থীদের ব্রিটেনের বাসিন্দা হতে হবে। মোবাইল ফোন ও ইন্টারনেট পরিষেবা ছাড়াই বসবাসের মানসিকতা থাকতে হবে। এ ছাড়া সেখানে জল সরবরাহের ব্যবস্থা নেই। এই পরিস্থিতির সঙ্গেও মানিয়ে নিতে হবে। 

আরও পড়ুন: Horoscope Today: মিথুনের সম্পত্তিক্রয়, কুম্ভের আর্থিক লাভ, মীনের বিদেশযাত্রা; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...

প্রত্যন্ত অঞ্চলে হলেও পেঙ্গুইন ডাকঘরটি কিন্তু ব্যস্তই। বছরে সর্বোচ্চ ৮০ হাজার চিঠি বিলি করা হয় সেখান থেকে। এর বেশির ভাগই পাঠান বিভিন্ন প্রমোদতরির যাত্রীরা। দক্ষিণ গোলার্ধে যখন গ্রীষ্মকাল চলে, তখন সেখানে বিভিন্ন প্রমোদতরির আনাগোনা দেখা যায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.