Until August by Gabriel Garcia Marquez: প্রথমে ছাপতে চাননি, তবু মৃত্যুর এক দশক পরে প্রকাশিত হল মার্কেজের শেষ 'লস্ট' উপন্যাস...

Until August by Gabriel Garcia Marquez: সংশ্লিষ্ট মানুষজন বলে থাকেন, তাঁর লেখা নাকি শেষ পর্বে ক্রমশ দুর্বোধ্য হয়ে উঠছিল। যদিও 'আনটিল অগাস্ট' বইটির অংশবিশেষ পড়ার পর বিশেষজ্ঞেরা মার্কেজের দুই পুত্রকে বইটি প্রকাশের পরামর্শ দিয়েছিলেন। অবশেষে প্রকাশিত হল সেই লেখা।

Updated By: Mar 6, 2024, 08:05 PM IST
Until August by Gabriel Garcia Marquez: প্রথমে ছাপতে চাননি, তবু মৃত্যুর এক দশক পরে প্রকাশিত হল মার্কেজের শেষ 'লস্ট' উপন্যাস...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে প্রকাশিত হল 'একশো বছরের নির্জনতা'র লেখকের শেষতম উপন্যাসটি। তিনি কলম্বিয়ার ভুবনবিখ্যাত সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। তাঁর শেষ উপন্যাসটির নাম 'আনটিল অগাস্ট'। বইটি আজ, বুধবার প্রকাশিত হল। প্রকাশিত হল মার্কেজের মৃত্যুর এক দশক পরে!

আরও পড়ুন: Russia: পুতিনের মুকুটে 'চাঁদে'র পালক! এবার চাঁদে পরমাণুকেন্দ্র; আমেরিকা কেন ভয় পাচ্ছে?

২০১৪ সালে মৃত্যু হয় গার্সিয়া মার্কেজের। যদিও এর প্রায় ১৫ বছর আগে 'আনটিল অগাস্ট' উপন্যাসটি লেখা শুরু করেছিলেন তিনি। উপন্যাসের মূল চরিত্র আনা ম্যাগডালেনা বাখ। মধ্যবয়সী এক মহিলা তিনি। প্রতি বছর আগস্ট মাসে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে মায়ের কবর দেখতে আসেন তিনি। আর এই সুযোগে আগন্তুকদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন তিনি। ১৯৯৯ সালে উপন্যাসের প্রথম অধ্যায় জনসমক্ষে পড়েও শুনিয়েছিলেন মার্কেজ। কিন্তু উপন্যাসের বাকিটুকু নিয়ে তিনি ঠিক সন্তুষ্ট ছিলেন না সে সময়ে। তাই লেখাটি প্রকাশ করতে রাজি হননি তিনি।

মার্কেজের পুত্ররা জানিয়েছেন, পেংগুইন র‍্যান্ডম হাউজ প্রকাশনী থেকে গার্সিয়া মার্কেজের এই উপন্যাসটি প্রকাশিত হবে। আগ মূল স্প্যানিশে বইটি প্রকাশিত হল। আগামী ২০ মার্চ ইংরেজিতে প্রকাশিত হবে উপন্যাসটি। মার্কেজের পুত্ররা আরও জানিয়েছেন, বইটি প্রথমে প্রকাশ করতে না চেয়ে পাণ্ডুলিপির কপি তিনি নিজের আত্মীয়দের দিয়ে দিয়েছিলেন।

আরও পড়ুন: Rare Head of Roman God Mercury: দেবতার কাটা মাথা বেরিয়ে এল মাটি থেকে! কী বলছে হাজার বছরের পুরনো এ মুণ্ড?

মার্কেজের জীবনের শেষ দিনগুলি কেটেছে স্মৃতিভ্রংশতায়, অসুস্থতায়। সংশ্লিষ্ট মানুষজন বলে থাকেন, তাঁর লেখা নাকি শেষ পর্বে ক্রমশ দুর্বোধ্য হয়ে উঠছিল। যদিও 'আনটিল অগাস্ট' বইটির অংশবিশেষ পড়ার পর বিশেষজ্ঞরা তাঁর দুই পুত্রকে বইটি প্রকাশের পরামর্শ দিয়েছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.