৩ মাসের মধ্যেই এইচ ৪ভিসা নিষিদ্ধ করতে চায় ট্রাম্প প্রশাসন

শনিবার কলম্বিয়া আদালতে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, এইচ ৪ ভিসা নিষিদ্ধ করার ক্ষেত্রে কড়া পদক্ষেপ করা হচ্ছে। ‘সেভ জবস’ সংস্থার করা মামলাকে গুরুত্ব দেওয়ার আর্জিও করে ট্রাম্প প্রশাসন। উল্লেখ্য, এইচ ৪ ভিসা কার্যকর করে বারাক ওবামার সরকার

Updated By: Sep 22, 2018, 03:23 PM IST
৩ মাসের মধ্যেই এইচ ৪ভিসা নিষিদ্ধ করতে চায় ট্রাম্প প্রশাসন
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ফের এইচ ৪ ভিসা নিষিদ্ধ করার পক্ষে সওয়াল করল ট্রাম্প প্রশাসন। শনিবার ফেডারেল আদালতে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতরের করা মামলায় জানানো হয়েছে, আগামী ৩ মাসের মধ্যেই এইচ ৪ ভিসা বন্ধ করতে চায় ট্রাম্প প্রশাসন। উল্লেখ্য, এইচ ১ বি ভিসা প্রাপ্ত অভিবাসীদের স্ত্রী বা স্বামী-রা এইচ ৪ ভিসা পেয়ে থাকেন। ‘সেভ জবস’ নামে মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থা সে দেশের নাগরিকের কর্ম সংস্থানের অনিশ্চিয়তা বিষয়ে এইচ ৪ ভিসাকে কাঠগড়ায় দাঁড় করায়। এই ভিসাকে নিষিদ্ধ করতে তারা আদালতে মামলা করে। যদিও তাদের এই আবেদন ভিত্তিহীন বলে খারিজ করে দেয় কলম্বিয়া আদালত।

আরও পড়ুন- বৈঠক বাতিল করে শান্তি প্রক্রিয়ার সুযোগ হারাল ভারত, হুঁশিয়ারি পাক বিদেশমন্ত্রী কুরেশির

শনিবার কলম্বিয়া আদালতে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, এইচ ৪ ভিসা নিষিদ্ধ করার ক্ষেত্রে কড়া পদক্ষেপ করা হচ্ছে। ‘সেভ জবস’ সংস্থার করা মামলাকে গুরুত্ব দেওয়ার আর্জিও করে ট্রাম্প প্রশাসন। উল্লেখ্য, এইচ ৪ ভিসা কার্যকর করে বারাক ওবামার সরকার। ওবামার এই নীতির বিরুদ্ধে সরব হয় মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা ‘সেভ জবস’। তাদের দাবি, এই ভিসা কার্যকরের ফলে মার্কিন কর্মসংস্থানের ঘাটতি আরও বাড়বে। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা আসার পর এইচ ১বি ভিসার পাশাপাশি এইচ ৪ ভিসা নিষিদ্ধ করতে তত্পর হয়। চলতি বছরে তিন বার আদলতে দ্বারস্থ হয় ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন- সৌদি আরবে এই প্রথম খবর পড়লেন কোনও মহিলা

উল্লেখ্য, ২০১৭ সালে ডিসেম্বর থেকে প্রায় ১.২৬ লক্ষ আবেদনকারীর এইচ ৪ ভিসা মঞ্জুর করে মার্কিন নাগরিকত্ব এবং অভিবাসন দফতর। জানা গিয়েছে, এর মধ্যে ৯৬ হাজার আবেদনকারীকে এইচ ৪ ভিসার জন্য প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া হয়। ৩৫ হাজার আবেদনকারীর নবীকরণ এবং হারিয়ে যাওয়ায় ৬৮৮ জনের নতুন কার্ডের ব্যবস্থা করে এই মার্কিন দফতর। এইচ৪ ভিসা প্রাপ্ত অনাবাসীদের মধ্যে ৯৩ শতাংশ রয়েছেন ভারতীয়রা। মাত্র ৫ শতাংশ রয়েছেন চিনা নাগরিক। 

.