প্যারিস চুক্তি নিয়ে ট্রাম্পের উক্তি 'শকিং' : রাজনাথ সিং

প্যারিস চুক্তি সম্পর্কে ট্রাম্পের বিবৃতি 'শকিং' এবং আমেরিকার উচিত সম্পূর্ণ বিষয়টি আরেকবার ভেবে দেখা। সম্প্রতি ট্রাম্প বলেছেন, ভারত বিদেশ থেকে কোটি কোটি ডলার সাহায্য লাভের আশায় প্যারিস চুক্তিতে সই করেছে। যদিও ভারত ট্রাম্পের এই দাবিকে সরাসরি উড়িয়ে দিয়ে জানিয়েছে যে, কেবল মাত্র পরিবেশ রক্ষার তাগিদেই ভারত প্যারিস চুক্তির অংশীদার হয়েছে।

Updated By: Jun 6, 2017, 12:44 PM IST
প্যারিস চুক্তি নিয়ে ট্রাম্পের উক্তি 'শকিং' : রাজনাথ সিং

ওয়েব ডেস্ক: প্যারিস চুক্তি সম্পর্কে ট্রাম্পের বিবৃতি 'শকিং' এবং আমেরিকার উচিত সম্পূর্ণ বিষয়টি আরেকবার ভেবে দেখা। সম্প্রতি ট্রাম্প বলেছেন, ভারত বিদেশ থেকে কোটি কোটি ডলার সাহায্য লাভের আশায় প্যারিস চুক্তিতে সই করেছে। যদিও ভারত ট্রাম্পের এই দাবিকে সরাসরি উড়িয়ে দিয়ে জানিয়েছে যে, কেবল মাত্র পরিবেশ রক্ষার তাগিদেই ভারত প্যারিস চুক্তির অংশীদার হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ওবামার আমলে স্বাক্ষরিত হয় প্যারিস চুক্তি। কিন্তু সম্প্রতি সেই চুক্তি থেকে ট্রাম্প আমেরিকাকে বিচ্ছিন্ন করে নিয়েছেন। কারণ, তিনি মনে করেন, এই চুক্তির ফলে আমেরিকার বাণিজ্য ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং কর্মহীন হয়ে পড়ছেন অনেকেই। ফলে সব মিলিয়ে এই নীতি আমেরিকার অর্থনীতির জন্য 'মারাত্মক', বলে মত ট্রাম্পের। পাশাপাশি, এই চুক্তির ফলে সবচেয়ে বেশি লাভবান হচ্ছে ভারত ও চিন, এমন মনোভাবও পোষণ করেন মার্কিন রাষ্ট্রপতি। (আরও পড়ুন- সন্ত্রাসবাদ দমনে এবার ফ্রান্সকে পাশে চাইল ভারত)

.