এবার মৃত্যুর জন্যও করে ফেলুন আগাম শপিং

জ্যান্ত অবস্থায় কবর দেওয়ার কথা ভাবলেই যেন গা শিউড়ে ওঠে। তার ওপর আবার মারার যাওয়ার পর কেমনভাবে সাজ গোজ করা হবে। দেখতে কেমন লাগবে এবং কি জামা পড়বেন; কখনও কি তা ভেবে দেখেছেন? মৃত্যুর পর যে জামা পরবেন এখন থেকে তা কিনেও রেখে দিতে পারেন।

Updated By: Dec 14, 2015, 02:43 PM IST
এবার মৃত্যুর জন্যও করে ফেলুন আগাম শপিং

ওয়েব ডেস্ক: জ্যান্ত অবস্থায় কবর দেওয়ার কথা ভাবলেই যেন গা শিউড়ে ওঠে। তার ওপর আবার মারার যাওয়ার পর কেমনভাবে সাজ গোজ করা হবে। দেখতে কেমন লাগবে এবং কি জামা পড়বেন; কখনও কি তা ভেবে দেখেছেন? মৃত্যুর পর যে জামা পরবেন এখন থেকে তা কিনেও রেখে দিতে পারেন।

জাপানের প্রচলিত একটি ফেস্টিভ্যাল হল 'শাকাতসু ফেসতা'। শাকাতসু কথার অর্থ হল মরার জন্য প্রস্তুতি। অন্তত পক্ষে ৫ হাজার মানুষ এই ফেস্টিভ্যালে যোগদান করেছিলেন। এমনকি কোন কফিনের সঙ্গে কোন জামা ম্যাচ করবে সেটাও দেখে নিলেন তাঁরা। কীভাবে? মৃত্যুকালীন জামা পড়ে কফিনের ভেতর চোখ বুঁজে শুয়ে নিজেদের ফটো তুললেন। এই ফেস্টিভ্যালে মোট ৫০টি কফিন কোম্পানি এসে যোগ দিয়েছিল।

জামা-কাপড় এবং কফিনকে বাদ দিয়ে মৃত্যুর মেকআপও করে দেখে নিলেন তাঁরা। মৃত্যুর সময় ঠিক কি ধরনের চুলের স্টাইল থাকবে এবং মেকআপ ঠিক কি ধরনের থাকলে মরার সময় সব থেকে ভালো লাগবে দেখতে এই ফেস্টিভ্যালে যোগদান করে তাও দেখে নিলেন তাঁরা। সব থেকে বড় কথা হল জন্মের পর থেকেই তো নিজেদের সুন্দর দেখানোর জন্যই এতো খরচা করে থাকি আমরা। তাহলে মৃত্যুর সময় ভালো দেখতে না লাগলে কেমনভাবে চলবে!  

 

.