প্রশান্ত মহাসাগরে প্রবল ভূমিকম্প, ধেয়ে আসতে পারে সুনামি

নতুন বছরের শুরুতেই বিপর্যয়ের আশঙ্কা।

Updated By: Feb 11, 2021, 03:39 PM IST
প্রশান্ত মহাসাগরে প্রবল ভূমিকম্প, ধেয়ে আসতে পারে সুনামি

নিজস্ব প্রতিবেদন:  প্রবল ভূমিকম্প প্রশান্ত মহাসাগরের (Pacific Ocean) দক্ষিণে। নতুন বছরের শুরুতেই সুনামির (Tsunami) আতঙ্ক অস্ট্রেলিয়ায় (Australia)। সতর্কতা জারি করা হল উত্তর নিউজিল্যান্ডেও (New Zealand)।

জানা গিয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল ছিল পূর্ব অস্ট্রেলিয়ার (Australia) থেকে ৩৪০ মাইল দূরে। রিখটার স্কেলের কম্পনের তীব্রতা ধরা পড়ে ৭.৫। ভূমিকম্পের রেশ পৌঁছেছে উত্তর নিউজিল্যান্ডেও (New Zealand)।  আর তাতেই প্রমাণ গুনছেন বিশেষজ্ঞরা। উত্তর নিউজিল্যান্ডে ইতিমধ্যেই সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন। ভূ-তত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন, অত্যাধিক সক্রিয় হয়ে উঠেছে ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট। এই প্লেটের একেবারেই দক্ষিণে ভানুয়াতু অঞ্চল। সেই অঞ্চলটিই ভূমিকম্পের উৎসস্থল। ওই অঞ্চলে ইতিমধ্যেই ৬.২-র থেকে বেশি মাত্রায় আরও দু'বার ভূমিকম্প অনুভূত হয়েছে। শুধু তাই নয়, ইন্দো অস্ট্রেলিয়ান প্লেট সক্রিয়তার কারণে দক্ষিণ এশিয়ার দ্বীপগুলিতে বারবার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে। 

আরও পড়ুন: রক্তের বন্যা যেন! গোটা গ্রাম ভাসছে লাল জলে, Viral Video ঘিরে রহস্য

উল্লেখ্য, গত বছরের মাঝামাঝি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে আমেরিকা (America)। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৭.৮ । সেবারও সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয় মার্কিন মলুকে। যদিও শেষপর্যন্ত কোনও অঘটন ঘটেনি।

.