Volodymyr Zelensky: এবার ঋষি-দর্শন! নতুন করে 'বন্ধুত্বে'র খোঁজে ব্রিটেনে জেলেনস্কি...

Volodymyr Zelensky in UK: জেলেনস্কি সম্প্রতি ইউরোপ সফর শুরু করেছেন। এরই অংশ হিসেবে তিনি প্যারিস, বার্লিন ও রোম সফর করএছেন। সেসব সেরে এখন ব্রিটেন সফরে। ইংল্যান্ডের সঙ্গে তাঁর দেশের দীর্ঘ সৌজন্য-বন্ধুত্বের কথা বার বার বলেন জেনেনস্কি। বলেন, দুর্দিনে ব্রিটেনের তাঁদের পাশে দাঁড়াবার কথা।

Updated By: May 15, 2023, 07:38 PM IST
Volodymyr Zelensky: এবার ঋষি-দর্শন! নতুন করে 'বন্ধুত্বে'র খোঁজে ব্রিটেনে জেলেনস্কি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত একটি দেশের প্রধান হিসেবে ঠিক যেমন আচরণ করার কথা, তেমনই আচরণ করে চলেছেন ভোলোদিমির জেলেনস্কি। নিজের দেশের প্রতি বহির্বিশ্বের সমর্থন আদায়। এই উদ্দেশ্যে জার্মানির ওলাফ স্কলজের পরে এবার ব্রিটেনের ঋষি সুনাকের সাক্ষাৎপ্রার্থী তিনি। সুনাকের সঙ্গে বৈঠক করতে ব্রিটেনে পৌঁছেছেন জেলেনস্কি। তিনি এই সফরকে সারপ্রাইজ ভিজিট বলে উল্লেখ করেছেন। জেলেনস্কি সম্প্রতি ইউরোপ সফর শুরু করেছেন। এরই অংশ হিসেবে তিনি প্যারিস, বার্লিন ও রোম সফর সেরে এখন ব্রিটেন সফরে।

আরও পড়ুন: উপগ্রহের স্কোরিংয়ে বৃহস্পতিকে টপকে সৌরজগতে 'ফার্স্টবয়' এখন শনিই...

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের জন্য জোরালো সমর্থন আদায়ে সাম্প্রতিক দিনগুলিতে তিনি পশ্চিমি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে চলেছেন। একটি ট্যুইটার পোস্টে তিনি আরও বলেন-- স্থলপথ ও আকাশপথে আমাদের সক্ষমতা বাড়িয়ে দিতে ব্রিটেন নেতৃত্বস্থানীয় ভূমিকা পালন করেছে। এবং আমরা জানি আমাদের প্রতি তাদের এই সহায়তা অব্যাহত থাকবে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, বৈঠকে ইউক্রেনকে পূর্ণাঙ্গ সহায়তা দেওয়ার গুরুত্ব নিয়ে আলোচনা ঋষি সুনাক ও জেলেনস্কির মধ্যে। 

আরও পড়ুন: AI Pilots: আর পাইলট লাগবে না, এবার উড়োজাহাজ চালাবে কৃত্রিম বুদ্ধিমত্তা...

জেলেনস্কি সম্প্রতি ইউরোপ সফর শুরু করেছেন। বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজের সঙ্গে রবিবার বৈঠক করেন তিনি। ওই বৈঠকের পর ইউক্রেনকে ২৭০ কোটি ইউরো সমমূল্যের প্রতিরক্ষা-সহায়তা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে জার্মানি।
ফ্রান্সে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গেও জেলেনস্কির বৈঠক হয়। ওই বৈঠকের পর ইউক্রেনকে আরও কিছু ট্যাংক ও সাঁজোয়াগাড়ি দেওয়ার প্রতিশ্রুতি দেয় ফ্রান্স। 

জেলেনস্কি এবার ঋষি-দর্শনে। ব্রিটেন কী কিছু দেবে তাঁকে? ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে ইঙ্গিতপূর্ণ ভাবে বলা হয়েছে, এই বৈঠকে ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেওয়ার আশ্বাসই দেবে ব্রিটেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.