AI Pilots: আর পাইলট লাগবে না, এবার উড়োজাহাজ চালাবে কৃত্রিম বুদ্ধিমত্তা...

AI Pilots: বহু ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার বহু দিন ধরেই শুরু হয়েছে। গবেষকেরা বলছেন, জেনারেটিভ এআইয়ের সম্ভাবনা সীমাহীন। কী এই জেনারেটিভ এআই? জেনারেটিভ এআই একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা, যা ছবি, ভিডিয়ো, অডিয়ো, টেক্সট ও থ্রি-ডি মডেলের মতো বিভিন্ন তথ্য তৈরি করতে পারে।

Updated By: May 15, 2023, 04:58 PM IST
AI Pilots: আর পাইলট লাগবে না, এবার উড়োজাহাজ চালাবে কৃত্রিম বুদ্ধিমত্তা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক'দিন আগেই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স নিয়ে আতঙ্কের কথা ব্যক্ত করেছেন নানা জন। কেউ কেউ এমনকি চাকরি পর্যন্ত ছেড়ে দিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার বিরুদ্ধে কথা বলবেন বলে। কিন্তু সেই আবহেই এরোপ্লেন ওড়ানোর ক্ষেত্রেও এবার কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের কথা শোনা গেল। 'এমিরেটস এয়ারলাইনসে'র প্রেসিডেন্ট টিম ক্লার্ক বলেছেন, আকাশপথে ভ্রমণের ভবিষ্যৎ হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা। 

আরও পড়ুন: Australia: আতঙ্ক! সার্ফিংয়ে নেমে হাঙরের হামলায় মৃত্যু...

সত্যি বলতে কী, বহু ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) ব্যবহার বহু দিন ধরেই শুরু হয়েছে। গবেষকেরা বলছেন, জেনারেটিভ এআইয়ের সম্ভাবনা সীমাহীন। কী এই জেনারেটিভ এআই? জেনারেটিভ এআই হল একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা, যা ছবি, ভিডিয়ো, অডিয়ো, টেক্সট ও থ্রি-ডি মডেলের মতো বিভিন্ন ধরনের তথ্য তৈরি করতে পারে। এবার এই ক্ষেত্রের নতুন নতুন সম্ভাবনা খতিয়ে দেখা শুরু হয়েছে। আর এই সাপেক্ষেই এমিরেটস এয়ারলাইনসের প্রেসিডেন্ট টিম ক্লার্ক কৃত্রিম বুদ্ধিমত্তার এই নতুন ধাঁচের ব্যবহার নিয়ে সুখবর শোনালেন।

আরও পড়ুন: Mount Everest: রাতে মাউন্ট এভারেস্ট থেকে শোনা যায় ভয়ংকর সব শব্দ! তুষারমানব?

ক্লার্ক অবশ্য শুধু এই কথা শুনিয়েই ক্ষান্ত হননি। তিনি বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা একদিন যাত্রীবাহী বিমানের পাইলটের জায়গা দখল করে নেবে। আর তখন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহৃত হওয়ায় কোনো এরোপ্লেনে একজন মাত্র পাইলট থাকলেই কাজ চলে যাবে। এমিরেটসের প্রেসিডেন্ট বলেছেন, 'আপনারা ভবিষ্যতে একজন এআই-চালিত উড়োজাহাজ দেখতে পাবেন। আপনারা হয়তো ভাবছেন, কোনও উড়োজাহাজ কি স্বয়ংক্রিয় ভাবে চলতে পারবে? আমাদের উত্তর হচ্ছে—হ্যাঁ পারবে। প্রযুক্তি ওই পর্যায়ে পৌঁছে গিয়েছে। 

তবে আমাদের মনে হয়, স্বয়ংক্রিয় উড়োজাহাজের দিন আসতে আর একটু সময় লাগবে। কেননা এই প্রযুক্তির বাস্তবায়িত হতে আরও একটু সময় লাগবে।তবে ক্লার্ক মনে করেন, কোনও উড়োজাহাজ যদি সম্পূর্ণ কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত হয় তার পরেও সেই উড়োজাহাজে কেবিনে একজন চালক থাকতে হবে। কারণ, সাধারণ যাত্রীরা এআইয়ের চেয়ে পাইলটের উপর আস্থা রাখতেই বেশি পছন্দ করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.