Russia-Ukraine War: যুদ্ধ বন্ধের আবেদন নিয়ে ভারতের দ্বারস্থ ইউক্রেন

ইউক্রেনের বিদেশমন্ত্রী দাবি করেছেন যে ইউক্রেনে থাকা বিদেশী নাগরিকদের দেশের "সহানুভূতি জয় করার" চেষ্টা করছে রাশিয়া

Updated By: Mar 6, 2022, 02:08 PM IST
Russia-Ukraine War: যুদ্ধ বন্ধের আবেদন নিয়ে ভারতের দ্বারস্থ ইউক্রেন

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার (Russia) বিরুদ্ধে নতুন দফা নিষেধাজ্ঞার দাবি করে, ইউক্রেনের (Ukraine) বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা (Dmytro Kuleba) শনিবার ভারত সহ বেশ কয়েকটি দেশের সরকারকে রাশিয়ার কাছে যুদ্ধ বন্ধ করার জন্য আবেদন করার আহ্বান জানিয়েছেন।

একটি টেলিভিশন ভাষণে, কুলেবা রাশিয়াকে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে এবং বিদেশী ছাত্র সহ সাধারণ নাগরিকদের সংঘর্ষের এলাকা ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য যুদ্ধ বন্ধ করার আহ্বান জানায়।

তিনি বলেন, "৩০ বছর ধরে, ইউক্রেন আফ্রিকা, এশিয়ার হাজার হাজার ছাত্রদের স্বাগত জানিয়েছে... তাদের (বিদেশী ছাত্রদের) চলাচলের সুবিধার্থে, ইউক্রেন ট্রেনের ব্যবস্থা করেছে, হটলাইন স্থাপন করেছে, দূতাবাসের সঙ্গে কাজ করেছে... ইউক্রেন সরকার তাদের সেরাটা করার চেষ্টা করছে।"

ইউক্রেনের বিদেশমন্ত্রী দাবি করেছেন যে ইউক্রেনে থাকা বিদেশী নাগরিকদের দেশের "সহানুভূতি জয় করার" চেষ্টা করছে রাশিয়া।

তিনি বলেন যে রাশিয়া যদি বিদেশী শিক্ষার্থীদের ইস্যুকে "ব্যবহার" করা বন্ধ করে তবে তাদের সবাইকে নিরাপদে সরিয়ে নেওয়া হবে। "আমি ভারত, চীন এবং নাইজেরিয়ার সরকারকে আহ্বান জানাই, রাশিয়ার কাছে গোলাবর্ষণ বন্ধ করতে এবং সাধারণ মানুষদের এলাকা ছেড়ে যাওয়ার অনুমতি দিতে।"

আরও পড়ুন: "আমি সাহায্য করেছি, আপনি নয়", Scindia-র বক্তৃতার মাঝেই দাবি স্থানীয় মেয়রের

কুলেবা আরও বলেছিলেন যে ভারত সহ সমস্ত দেশ, যাদের সঙ্গে রাশিয়ার বিশেষ সম্পর্ক রয়েছে, তারা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করতে পারেন যে "এই যুদ্ধ সকলের স্বার্থের বিরুদ্ধে।"

তিনি বলেন, "ভারত ইউক্রেনীয় কৃষি পণ্যের অন্যতম বৃহৎ ভোক্তা এবং এই যুদ্ধ চলতে থাকলে, আমাদের জন্য নতুন ফসলের বীজ বপন করা কঠিন হবে। তাই, বিশ্বের এবং ভারতের খাদ্য নিরাপত্তার জন্য, এই যুদ্ধ বন্ধ করাই সর্বোত্তম।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.