Hotter 2024 | UN 'Red Alert': তপ্ত বিপন্ন বিশ্ব? ২০২৩-এর চেয়েও বেশি গরম পড়তে চলেছে ২০২৪-য়ে!

Hotter 2024 | UN 'Red Alert': বিশ্বতাপমাত্রা এত ঊর্ধ্বমুখী যে, তা ক্রমশ ভয়জাগানো একটা পরিস্থিতি তৈরি করছে। এরই মধ্যে গতকাল মঙ্গলবার রাষ্ট্রসংঘ এক ভয়ংকর সতর্কতা জারি করল। জানাল, ধ্বংসের মুখে বিশ্ব। ক্রমবর্ধমান উষ্ণতার জেরে তীব্র ভাবে বিপন্ন হয়ে পড়ছে এ গ্রহ। আগেই জানা গিয়েছিল, উষ্ণতম দশক চলছে।

Updated By: Mar 20, 2024, 03:16 PM IST
Hotter 2024 | UN 'Red Alert': তপ্ত বিপন্ন বিশ্ব? ২০২৩-এর চেয়েও বেশি গরম পড়তে চলেছে ২০২৪-য়ে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বতাপমাত্রা এত ঊর্ধ্বমুখী যে, তা ক্রমশ ভয়জাগানো একটা পরিস্থিতি তৈরি করছে। এরই মধ্যে গতকাল মঙ্গলবার রাষ্ট্রসংঘ এক ভয়ংকর সতর্কতা জারি করল। জানাল, ধ্বংসের মুখে বিশ্ব। ক্রমবর্ধমান উষ্ণতার জেরে তীব্র ভাবে বিপন্ন হয়ে পড়ছে এ গ্রহ। এর আগেই জানা গিয়েছিল, এটি উষ্ণতম দশক চলছে এবং গত বছরটি, ২০২৩ সালটি ছিল উষ্ণতম বছর। কিন্তু যা শুনে এখনই সকলের আত্মারাম খাঁচাছাড়া হয়ে পড়ছে, তা হল, চলতি ২০২৪ গত ২০২৩-এর চেয়েও উষ্ণ বছর হতে চলেছে!

আরও পড়ুন: China: দীর্ঘ প্রায় এক দশক পরে বিয়ের সংখ্যা বেড়েছে দেশে! খুশির হাওয়া বাতাসে...

ভয়ংকর উষ্ণতার জেরে গত বছর হিমবাহগুলি রেকর্ড পরিমাণ বরফ হারিয়েছে। বরফ গলেছে মেরুসমুদ্রগুলিতেও। রাষ্ট্রসংঘের নিজস্ব আবহাওয়া দফতর ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশন (WMO) জানিয়েছে, আজ পর্যন্ত যত বছরের তাপমাত্রা নথিবদ্ধ রয়েছে, তার মধ্যে গত ২০২৩ সালটিই ছিল সবচেয়ে বেশি উষ্ণ। এতই বেশি উষ্ণ যে, তার ধারে-কাছে ছিল না কোনও বছরের পরিসংখ্যানই। 

তবে ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশন (WMO)  এখানেই না থেমে জানিয়ে দিয়েছে, এটাই শেষ নয়, চলতি বছরটি আরও উষ্ণ হবে। এবং যা বোঝা যাচ্ছে, তাতে হয়তো এই ২০২৪ সালটিই হতে চলেছে সবচেয়ে গরম একটি বছর! ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশন (WMO)-এর প্রধান ওমর বদ্দুর পরিষ্কার বলেছেন, ওয়ার্মেস্ট ১০-বছর সময়-পর্বের একটা অংশ মাত্র গত ২০২৩! তাঁর কথার অন্তর্নিহিত অর্থ হল-- এই তো সবে খেলা শুরু, এখনও অনেক কিছু দেখা বাকি।

আরও পড়ুন: Penguin Post Office: সারাদিন ধরে শুধু পেঙ্গুইন গুনে যেতে হবে, এটাই চাকরি! করবেন?

আর এই প্রসঙ্গেই প্রতিক্রিয়া জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব স্বয়ং আন্তোনিয়ো গুতেরেস। তিনি ওয়ার্ল্ড মেটেরিওলজিক্যাল অর্গানাইজেশনের তথ্য জেনে বলেন, এই গ্রহটি বিপন্ন-- প্ল্যানেট অন দ্য ব্রিংক! একটি ভিডিয়োবার্তায় তিনি বলেন, জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে পুড়িয়ে পৃথিবীকে ক্রমশ খাদের ধারে এনে ফেলা হয়েছে। দ্রুত ধ্বংসের দিকে এগিয়ে চলেছে এ গ্রহ! 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.