Blue Prawn: আমেরিকার সমুদ্র উপকূলে ধরা পড়ল আশ্চর্য চিংড়ি...

এই চিংড়ি নিয়ে গবেষণা হয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছিলেন, এই চিংড়ি সত্যিই দুর্লভ।

Updated By: Jul 9, 2022, 08:10 PM IST
Blue Prawn: আমেরিকার সমুদ্র উপকূলে ধরা পড়ল আশ্চর্য চিংড়ি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা যে-চিংড়ি চিনি তার রঙ সাধারণত সাদা, বাদামি বা লাল হয়ে থাকে। তবে যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডের উপকূলে এমন এক চিংড়ি ধরা পড়ল, যার রঙ এদের মতো নয়। সেটি নীল! 

যিনি চিংড়িটি ধরেছেন, তাঁর নাম লার্স জোয়ান লারসন। চিংড়িটি ধরার পরে এর ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। টুইটারে এর ক্যাপশনে তিনি লেখেন, পোর্টল্যান্ডের উপকূল থেকে এটি ধরা হয়েছে। কিন্তু এটি আবার জলে ছেড়ে দেওয়া হয়েছে, যাতে এটি বড় হওয়ার সুযোগ পায়। লারসনের এই পোস্ট ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। এর আগে এই বছরেরই মার্চে যুক্তরাজ্যের উপকূলে এমন চিংড়ি পাওয়া গিয়েছিল।

নীল রঙের এই চিংড়ি নিয়ে এর আগে বিস্তর গবেষণা হয়েছে। কেন এই চিংড়ি নীল, তা-ও উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, জিনগত কারণে এটি নীল। এর শরীরে অন্য চিংড়ির তুলনায় একটি বিশেষ প্রোটিন বেশি থাকে। ফলে এর রঙ হয়ে দাঁড়ায় নীল।

এই নীল চিংড়ি নিয়ে গবেষণা হয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছিলেন, নীল রঙের চিংড়ি সত্যিই দুর্লভ। কারণ, প্রতি ২০ লাখ চিংড়ির মধ্যে এমন একটি নীল চিংড়ি পাওয়ার সম্ভাবনা থাকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sri Lanka PM Wickremesinghe: এবার বিদায় নিতে চান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

.