World Press Freedom Day: বিশ্বের প্রতিটি কোণে সংবাদমাধ্যমের স্বাধীনতা এখন ঘোর বিপন্ন! কেন বলল রাষ্ট্রসংঘ একথা?

World Press Freedom Day: আজ, ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। এই দিনটির উপলক্ষে গতকাল, ২ মে এক বার্তায় রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস বলেন, বিশ্বের প্রতিটি কোণে সংবাদমাধ্যমের স্বাধীনতা ঘোর বিপন্ন!

Updated By: May 3, 2023, 01:10 PM IST
World Press Freedom Day: বিশ্বের প্রতিটি কোণে সংবাদমাধ্যমের স্বাধীনতা এখন ঘোর বিপন্ন! কেন বলল রাষ্ট্রসংঘ একথা?
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের প্রতিটি কোণে সংবাদমাধ্যমের স্বাধীনতা এখন ঘোর বিপন্ন! রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস পর্যবেক্ষণ। তিনি বলেছেন, সংবাদমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি। অথচ আজ বিশ্বের প্রতিটি কোণে সংবাদপত্রের স্বাধীনতা আক্রমণের মুখে, বিপন্ন। হঠাৎ করে কেন এই কথা বললেন তিনি? আসলে আজ, ৩ মে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে। এই দিনটির উপলক্ষে গতকাল, ২ মে, মঙ্গলবার এক বার্তায় এ কথা বলেন রাষ্ট্রসংঘের মহাসচিব।
 
 
ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে তথা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরে একটি সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সেই সম্মেলনের উদ্বোধনী পর্বে রাষ্ট্রসংঘের মহাসচিবের একটি ভিডিয়ো বার্তা প্রচার করা হয়। সেই বার্তাটিই পরে রাষ্ট্রসংঘের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
 
 
দেখা গিয়েছে সেই বার্তায় রাষ্ট্রসংঘের মহাসচিবের আন্তোনিয়ো গুতেরেস বলেছেন, ‘দিনটি একটি মৌলিক সত্য তুলে ধরে। আমাদের সব ধরনের স্বাধীনতা নির্ভর করে সংবাদপত্রের বা সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর। সংবাদমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্র ও ন্যায়বিচারের ভিত্তি। কিন্তু সেই ভিত্তি টলে যায় দেখে তিনি উদ্বিগ্ন!
 
সংবাদমাধ্যমের স্বাধীনতাকে ‘মানবাধিকারের প্রাণশক্তি’ বলেও অভিহিত করেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেন, কিন্তু তা্ সত্ত্বেও দেখা যাচ্ছে বিশ্বের প্রায় সর্বত্র সংবাদমাধ্যমের স্বাধীনতা আক্রমণের মুখে! সাংবাদিকদের প্রতিনিয়ত হয়রানি, তাঁদের ভিতরে ভয়ভীতি তৈরির প্রচেষ্টা, তাঁদের আটক করা বা কারারুদ্ধ করার মতো ঘটনা এ প্রসঙ্গে উল্লেখ করেন মহাসচিব। এবং তিনি এ প্রসঙ্গে সরাসরি রাশিয়ার পরিস্থিতির কথাও উল্লেখ করেন।

এর পরই তিনি সারা বিশ্বকে সম্বোধন করে অনুরোধ জানান, সকলে যেন এক সুরে কথা বলে। যারা সংবাদমাধ্যমের স্বাধীন কণ্ঠকে রোধ করে তাদের সকলকে পরোক্ষে আহ্বান জানিয়ে আন্তোনিও গুতেরেস বলেন, ‘হুমকি ও হামলা বন্ধ করুন। সাংবাদিকদের তাঁদের কাজের জন্য আটক করা বা কারারুদ্ধ করা বন্ধ করুন।’

.