২ ভারতীয়কে জঙ্গি তালিকাভুক্ত করতে গিয়ে রাষ্ট্রসঙ্ঘে বড় ধাক্কা পাকিস্তানের

গত বছর, ১২৬৭ কমিটিতে ৪ ভারতীয়কে জঙ্গি তালিকাভুক্ত করার জন্য পদক্ষেপ করে ইসলামাবাদ

Updated By: Sep 3, 2020, 10:45 AM IST
২ ভারতীয়কে জঙ্গি তালিকাভুক্ত করতে গিয়ে রাষ্ট্রসঙ্ঘে বড় ধাক্কা পাকিস্তানের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফের রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে মুখ পুড়ল পাকিস্তানের। চেয়েছিল সন্ত্রাস ইস্যুতে ভারতকে কোণঠাসা করতে। উল্টে ব্যুমেরাং হয়ে প্রত্যাঘাত খেতে হলো ইসলামাবাদকে। 

বুধবার রাষ্ট্রসঙ্ঘের ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস ত্রিমূর্তি টুইটে জানান, পাকিস্তান উদ্দেশ্যপ্রণোদিতভাবে সন্ত্রাসবাদ ইস্যুতে নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটির কার্যপ্রণালীকে ধর্মীয় রং দিয়ে রাজনীতি করার চেষ্টা করতে। তবে, পাকিস্তানের এই উদ্দেশ্য রুখে দিয়েছে ওই কমিটির সদস্যরা। এর জন্য তাদের ধন্যবাদ জানিয়েছেন টি এস ত্রিমূর্তি।

সন্ত্রাসবাদের 'আতুঁড়ঘর' পাকিস্তান চাইছিল অঙ্গরা আপ্পাজি এবং গোবিন্দ পটনায়েক নামে এই দুই ভারতীয়কে নিরাপত্তা পরিষদের ১২৬৭ প্রস্তাবনায় জঙ্গি তকমা দিতে। কিন্তু হাতে উপযুক্ত প্রমাণ না থাকায় পাকিস্তানের এই 'আবদারে' আমল দিল না মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি এবং বেলজিয়াম। উল্লেখ্য, ২০২০ সালে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করছে এই সব দেশ।

গত বছর, ১২৬৭ কমিটিতে ৪ ভারতীয়কে জঙ্গি তালিকাভুক্ত করার জন্য পদক্ষেপ করে ইসলামাবাদ। তাদের বিরুদ্ধে অভিযোগ, আফগানিস্তানে কর্মরত ওই ৪ ভারতীয় পাক জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালিবান এবং অন্যান্য সংগঠনে অর্থ জোগানের কাজ করত। এমনকি পেশোয়ারে স্কুলে জঙ্গি হামলায় তাদের নাম অভিযুক্তদের তালিকায় রাখে পাকিস্তান।

আরও পড়ুন- আত্মসমর্পণ করছেন মাওবাদী নেতা গণপতি! জল্পনা উড়িয়ে দিলেন না বস্তারের আইজি

উল্লেখ্য, চলতি বছরের গোড়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের 'সৌজন্যতায়' বেণুমাধব ডোঙ্গারা এবং অজয় মিস্ত্রিকে তালিকাভু্ক্ত করা থেকে রোখা গিয়েছিল। বুধবার আরও দুই ভারতীয় রেহাই পাওয়া নৈতিক জয় হিসাবে দেখছে নয়া দিল্লি।

.