সিপেক বিরোধিতায় ভারতকে সমর্থন আমেরিকার

Updated By: Oct 4, 2017, 12:38 PM IST
সিপেক বিরোধিতায় ভারতকে সমর্থন আমেরিকার

ওয়াশিংটন

চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপেক) বিতর্কে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। বুধবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে, ভারতের মতো তারাও মনে করে যে সীমান্ত সংলগ্ন বেশকিছু বিতর্কিত এলাকা সিপেকের মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে এবং বেল্ট অ্যান্ড রোড-এ কোনও দেশেরই নির্ণায়ক অবস্থান না নেওয়াই উচিত।

উল্লেখ্য, সার্বভৌমত্ব ক্ষুন্ন হওয়ায় চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত হওয়া বেল্ট অ্যান্ড রোড ফোরামের বৈঠকে অনুপস্থিত থেকেছে ভারত। বেল্ট অ্যান্ড রোড প্রয়াসের অন্যতম প্রকল্প সিপেক যেহেতু পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে গিয়েছে তাই গোড়া থেকেই এই প্রকল্পের তীব্র বিরোধিতা করে আসছে ভারত।

গত সপ্তাহে ভারত সফর সেরে দেশে ফেরার পর এদিন সেনেট আর্মড সার্ভিস কমিটির মিটিং-এ মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসকে সেনেটর চার্লস পিটার, ওয়ান বেল্ট ওয়ান রোড সংক্রান্ত প্রশ্ন করেন। আর তার উত্তর দিতে গিয়ে ম্যাটিস স্পষ্ট ভাষায় জানান, "বিশ্বায়িত দুনিয়ায় অসংখ্য বেল্ট এবং অসংখ্য রোড। তাই কোনও দেশেরই একটি বেল্ট ও একটি রোডের ক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করা ঠিক হবে না"। এরপর আরও একধাপ এগিয়ে ম্যাটিস বলেন, সংশ্লিষ্ট প্রকল্পটি বহু বিতর্কিত ভূখণ্ডের (পাক অধিকৃত কাশ্মীর) উপর দিয়ে গিয়েছে, এক্ষেত্রে বিরোধিতা এলেও (ভারতের পক্ষ থেকে) তাতে কর্ণপাত করা হয়নি, ফলে গোটা বিষয়টি থেকে (চিনের) আগ্রাসী ও উদ্ধত মনোভাবই প্রকাশিত হচ্ছে।

.