ইয়েমেনে বিমান নাশকতার ছক ব্যর্থ, সতর্কতা জারি ডিজিসিএ-র

সম্প্রতি বিমান বিস্ফোরণের ষড়যন্ত্র বানচাল করলেন মার্কিন গোয়েন্দারা। ওসামা বিন লাদেনের প্রথম মৃত্যুবার্ষিকীতে ইয়েমেনে এই আত্মঘাতী বিমান-নাশকতার চেষ্টা হয়েছিল।

Updated By: May 8, 2012, 12:03 PM IST

সম্প্রতি বিমান বিস্ফোরণের ষড়যন্ত্র বানচাল করলেন মার্কিন গোয়েন্দারা। ওসামা বিন লাদেনের প্রথম মৃত্যুবার্ষিকীতে ইয়েমেনে এই আত্মঘাতী বিমান-নাশকতার চেষ্টা হয়েছিল। কিন্তু গোপন সূত্রে খবর পেয়ে ফিদায়েঁ বিমানযাত্রীর পোশাকের মধ্যে থেকে উদ্ধার করা হয় আত্মঘাতী বোমা। যেটি আদতে একটি আইইডি। এই নাশকতার নেপথ্যমস্তিষ্ক হিসেবে আরব উপদ্বীপে সক্রিয় আল কায়দার শাখা, `আল কায়দা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা`কেই চিহ্নিত করছে মার্কিন গোয়ন্দা বিভাগ।
২০০৯ সালে বিমানের মধ্যে থেকে একই ধরনের একটি বোমা উদ্ধার করা হয়। ওই ঘটনায় উমর ফারুক আব্দুলমুতাল্লব নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তবে আজ উদ্ধার হওয়া বোমাটি আরও শক্তিশালী বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রতিরক্ষা সচিব লিওন পানেত্তা জানিয়েছেন, দেশকে সুরক্ষিত রাখতে সম্ভাব্য সমস্ত রকম ব্যবস্থা নিয়েছে ওবামা প্রশাসন। বোমাটিকে ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে জারি হয়েছে সতর্কতা। ভারতের বিমানবন্দর গুলিতে মানববোমার সম্ভাব্য হামলা ঠেকাতে সতর্কতা জারি করেছে ডিজিসিএ। মোতায়েন করা হয়েছে, বিমান-নাশকতা ঠেকাতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এনএসজি কম্যান্ডোদের।

.