Afghanistan: 'সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে অনুশোচনা নেই', কাবুলের ঘাড়ে দায় ঠেলে সাফাই Biden-র

আফগান মসনদে তালিবান ক্ষমতায় আসার পর আমেরিকার সেনা প্রত্যাহারকেই দুষেছে ওয়াকিবহাল মহল।

Updated By: Aug 17, 2021, 09:01 AM IST
Afghanistan: 'সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে অনুশোচনা নেই', কাবুলের ঘাড়ে দায় ঠেলে সাফাই  Biden-র
আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করার পর থেকেই মাথা চাড়া দিয়ে ওঠে তালিবানরা। আমেরিকার সেনা সরানোর কাজ শুরু হলেই আফগানিস্তানের একের পর এক শহর দখলে নামে তালিবান। আফগান মসনদে তালিবান ক্ষমতায় আসার পর আমেরিকার সেনা প্রত্যাহারকেই দুষেছে ওয়াকিবহাল মহল। যদিও জো বাইডেন সাফ জানিয়ে দেন অতীতের ভুল তিনি আর করবেন না।

জাতির উদ্দেশে দেওয়া এই ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি দেখে অত্যন্ত কষ্ট পেলেও, সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে অনুশোচনা অনুভব করছি না। কারণ কোনো দেশের গৃহযুদ্ধে মার্কিন সেনা অনন্তকাল ধরে যুদ্ধ করে আসবে না। আফগানিস্তানের সিভিল ওয়ারের শিকার হবেন? কত আমেরিকানের প্রাণ যাবে? আমি অতীতের ভুল করব না।

আরও পড়ুন,  Taliban: ১৫ বছরের উপরে, ৪৫-এর নিচে, আফগান মেয়েদের তালিকা চায় তালিবান

পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্প ও কাবুলের ঘাড়েই আমেরিকা সেনা প্রত্যাহারের দায় ঠেলেছেন বাইডেন। আফগানিস্তানের পরিস্থিতির জেরে তুমুল সমালোচনায় পড়েছে আমেরিকা। সেই পরিস্থিতিতে সোমবার জাতির উদ্দেশে ভাষণ দেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আফগানিস্তানে আমাদের অভিযানের একটাই লক্ষ্য, আমেরিকায় জঙ্গি হামলার জন্য যাতে আফগানের মাটিকে ব্যবহার না করা হয়।

তবে অনেকেই বাইডেনের এই সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেনি। তালিবানের কাছে ক্ষমতা হস্তান্তর করে প্রেসিডেন্টের দেশ ছেড়ে পালানো থেকে আফগানদের দেশত্যাগের হিড়িক, সবের নেপথ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার নীতিকেই দুষছেন অনেকে। যদিও বাইডেন সাফ জানিয়ে দেন মার্কিনি রক্ত ঝরিয়ে কোনও দেশের অন্তর্কলহ মেটাতে তিনি নারাজ। আফগানিস্তানের মাটি ব্যবহার করে দেশ গঠনের কাজে নামেনি আমেরিকা৷ তাই বাকি যা সেনা মোতায়েন রয়েছে তাও তিনি ফিরিয়ে আনবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.