Covid 19: সম্ভবত অতিমারির শেষ পর্যায়ে ভারত, ২০২২-র মধ্যেই স্বাভাবিক জীবন, জানাল WHO

তৃতীয় ঢেউয়ের আগেই আশার কথা শোনালেন WHO-র মুখ্য বিজ্ঞানী

Updated By: Aug 25, 2021, 12:25 PM IST
Covid 19: সম্ভবত অতিমারির শেষ পর্যায়ে ভারত, ২০২২-র মধ্যেই স্বাভাবিক জীবন, জানাল WHO

নিজস্ব প্রতিবেদন: শিয়রে করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave)। অক্টোবরে তা শীর্ষে পৌঁছবে বলে ইতিমধ্যেই প্রধামন্ত্রীর দফতরে জমা পড়েছে রিপোর্ট। তবে এরই মাঝে কিছুটা হলেও স্বস্তির বার্তা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation)। ভারত (India) সম্ভবত কোভিড অতিমারির শেষ পর্যায়ে (Endemic) প্রবেশ করেছে বলে জানালেন হু-এর মুখ্য বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন (Dr. Soumya Swaminathan)। 

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার পর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর মতে, যেকোনও মহামারীর শেষ পর্যায়কে এন্ডেমিক পর্যায় বলা হয়। এই পর্যায়ে অতিমারীর তীব্রতা কমে একটি নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট জনগোষ্ঠীর মধ্য়ে সেটি সীমাবদ্ধ হয়ে যায়। এক সাক্ষাৎকারে এদিন সৌম্য স্বামীনাথন জানান, 'আমরা এন্ডেমিসিটির যে পর্যায়ে প্রবেশ করতে চলেছি সেখানে সংক্রমণের প্রভাব কম বা মাঝারি দেখা যাবে। বিগত দিনগুলির মতো তা আর লাফিয়ে লাফিয়ে বাড়বে না।' 

আরও পড়়ুন: Coronavirus: দেশে প্রবল গতিতে বাড়ল সংক্রমণ, মৃত্যু সংখ্যা বেড়ে ৬৪৮
আরও পড়়ুন: Covid-19: মার্চের মধ্যেই শিশুদের টিকা, অগ্রাধিকার কো-মর্বিডদের

বিজ্ঞানীর মতে, ভারতের মতো বড় দেশে সংক্রমণ যে একেবারে বাড়বে না তা বলা যায় না। আলাদা আলাদা জনগোষ্ঠীর রোগ প্রতিরোধ ক্ষমতাও ভিন্ন হওয়ার কারণে বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় সংক্রমণ বাড়তেই পারে। বিশেষত যে সব এলাকায় প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ছিল কম বা যে এলাকায় টিকাকরণ হয়েছে সীমিত, সেখানে আগামী দিনে সংক্রমণ বাড়তে পারে লসে মত সৌম্য স্বামীনাথনের। তবে ২০২২ এর মধ্যেই অতিমারীকে অতীত করে  ভারত স্বাভাবিক দিনে ফেরত যেতে পারবে বলেও আশার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.