বিজ্ঞাপনে দলাই লামার বাণী! বিপাকে পড়ে চিনের কাছে ‘মুচলেকা’ মারসিডিজের

চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবো-তে মর্নিং মোটিভেশন হ্যাজ ট্যাগ দিয়ে একটি গাড়ি বিজ্ঞাপন পোস্ট করে মারসিডিজ সংস্থা। ওই বিজ্ঞাপনে দলাই লামার বাণী ব্যবহার করা হয়।

Updated By: Feb 7, 2018, 06:04 PM IST
বিজ্ঞাপনে দলাই লামার বাণী! বিপাকে পড়ে চিনের কাছে ‘মুচলেকা’ মারসিডিজের

নিজস্ব প্রতিবেদন: দলাই লামার বাণী ব্যবহার করে বিপাকে জার্মান গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারসিডিজ-বেঞ্জ। ‘মর্নিং মেসেজ’ হিসাবে দলাই লামার উক্তি-সহ একটি গাড়ির বিজ্ঞাপন চিনা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ওই সংস্থা। এতে বেজায় চটে চিনা নেটিজেনরা। সমালোচনার ঝড় বয়ে যায়। শেষে বাধ্য হয়ে ওই বিজ্ঞাপন তুলে নেয় মারসিডিজ-বেঞ্জ।

আরও পড়ুন- বিপর্যস্ত হানিমুন ডেস্টিনেশন, মাথায় হাত মালদ্বীপের পর্যটন ব্যবসায়ীদের

চিনের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবো-তে মর্নিং মোটিভেশন হ্যাজ ট্যাগ দিয়ে একটি গাড়ি বিজ্ঞাপন পোস্ট করে মারসিডিজ সংস্থা। ওই বিজ্ঞাপনে দলাই লামার বাণী ব্যবহার করা হয়। তাতে লেখা ছিল, “বিভিন্ন দিক দিয়ে সমস্যাকে দেখো, তা হলে তোমার কাছে আরও পথ খুলে যাবে।” কিন্তু পথ খোলা তো দূরাস্ত, বৌদ্ধ সন্ন্যাসী দলাই লামার বাণী কেন ব্যবহার করা হয়েছে, এ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন নেটিজেনরা। পরে ওই বিজ্ঞাপন তুলে নিয়ে ভুল স্বীকার করে সংস্থা। সংস্থার তরফে জানানো হয়, চিনা সংস্কৃতি এবং ধর্মীয় ভাবাবেগে আঘাত করায় দুঃখিত। তারা জানায়, এই কাজ দ্বিতীয়বার হবে না এবং কার্যত ‘মুচলেকা’ দিয়ে ভুল স্বীকার করে মারসিডিজ সংস্থা।

আরও পড়ুন- কুলভূষণের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপ অভিযোগ, মামলা শুরু পাকিস্তানে

প্রসঙ্গত, ৮২ বছর বয়সী তিব্বতি বৌদ্ধ সন্ন্যাসী বরাবরই চিনের আগ্রাসন নীতির বিরুদ্ধে সরব হয়েছেন। এর কারণে দেশ ছাড়া হতে হয়েছে দলাই লামাকে। উল্টো দিকে চিনও দলাই লামাকে রাজনৈতিক শত্রু মনে করে। নোবেল জয়ী এই ব্যক্তিকে ‘সাধু বেশধারী শিয়াল’ বলে সম্বোধন করে তারা।

আরও পড়ুন- বিশ্বের সব থেকে শক্তিশালী রকেট 'ফ্যালকন হেভি‍'-র সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল 'স্পেস এক্স‍'

.