Russia Ukraine War: 'আপনি কী জেলেনস্কিকে হত্যা করতে চান!', উত্তরে কী বললেন পুতিন?

Russia-Ukraine War: গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরুতে নাফতালি বেনেট সংক্ষিপ্ত সময়ের জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছিলেন। একটি সাক্ষাৎকারে, নাফতালি বেনেট বলেন, ‘আমি জিজ্ঞেস করেছি, এটা কি হচ্ছে? আপনি কি জেলেনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন?'

Updated By: Feb 6, 2023, 08:36 AM IST
Russia Ukraine War: 'আপনি কী জেলেনস্কিকে হত্যা করতে চান!', উত্তরে কী বললেন পুতিন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ইউক্রেনের প্রতিপক্ষ ভলোদিমির জেলেনস্কিকে হত্যা করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রাক্তন ইসরায়েলি প্রধানমন্ত্রী এই কথা জানিয়েছেন। নাফতালি বেনেট বলেছেন যে যখন তাঁরা গত মার্চে মস্কোতে মিলিত হয়েছিলেন তখন তিনি ভ্লাদিমির পুতিনকে জিজ্ঞাসা করেছেন যে তিনি ইউক্রেনের রাষ্ট্রপতিকে হত্যা করতে চান কিনা।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরুতে নাফতালি বেনেট সংক্ষিপ্ত সময়ের জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেছিলেন। একটি সাক্ষাৎকারে, নাফতালি বেনেট বলেন, ‘আমি জিজ্ঞেস করেছি, এটা কি হচ্ছে? আপনি কি জেলেনস্কিকে হত্যা করার পরিকল্পনা করছেন?'

তিনি বলেছিলেন, 'আমি জেলেনস্কিকে হত্যা করব না।' বেনেট তাঁকে আরও জিজ্ঞাসা করেন, 'আমাকে বুঝতে হবে আপনি আমাকে কথা দিচ্ছেন যে আপনি জেলেনস্কিকে হত্যা করবেন না’। তিনি বলেছিলেন, 'আমি জেলেনস্কিকে হত্যা করতে যাচ্ছি না'। নাফতালি বেনেট যোগ করেছেন যে তিনি এরপরে জেলেনস্কিকে ফোন করেছিলেন রাশিয়ার রাষ্ট্রপতির প্রতিশ্রুতি সম্পর্কে জানাতে।

আরও পড়ুন: Turkey Earthquake: তুরস্কে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, বহু হতাহতের আশঙ্কা

বেনেট ফোন করে বলেন, ‘শোনো, আমি একটা মিটিং থেকে বেরিয়ে এসেছি, সে তোমাকে মারবে না'। এরপএ জেলেনস্কি জিজ্ঞেস করে, 'আপনি কি নিশ্চিত?' এর উত্তর বেনেট বলেন, ‘১০০ শতাংশ নিশ্চিত সে তোমাকে হত্যা করবে না’।

মধ্যস্থতা সম্পর্কে কথা বলতে গিয়ে, নাফতালি বেনেট বলেছিলেন যে তখন ভ্লাদিমির পুতিন ইউক্রেনের নিরস্ত্রীকরণের জন্য তাঁর শপথ ত্যাগ করেছিলেন এবং জেলেনস্কি ন্যাটোতে যোগদান না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

আরও পড়ুন: Onion Prices in Philippines: কনের হাতে পেঁয়াজ কেন? বিস্ময়কর ব্যাপারটি জানতে ক্লিক করুন প্রতিবেদনে...

অন্যদিকে, রাশিয়া দাবি করেছে যে ইউক্রেন পশ্চিমের কাছ থেকে সামরিক সাহায্যের আরও প্রতিশ্রুতি নেওয়ার জন্য ডোনেৎস্কে একটি বড় ‘উস্কানি’ পরিকল্পনা করছে। রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলি খারকিভে আঘাত হানার পরে, একটি বিশ্ববিদ্যালয় এবং শহরের আবাসিক এলাকাগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ এই মাসে একটি বড় নতুন রুশ আক্রমণ শুরুর আশঙ্কা করছেন বলেও মনে করছে ইউক্রেন।

এদিকে, দুই ফেব্রুয়ারি পুতিন তাঁর সশস্ত্র বাহিনীকে অর্থোডক্স ক্রিসমাস ছুটির জন্য এই সপ্তাহান্তে ইউক্রেনে একতরফা ৩৬ ঘন্টার যুদ্ধবিরতি পালন করার নির্দেশ দিয়েছিলেন। প্রায় ১১ মাস বয়সী এই যুদ্ধে এই ধরনের প্রথম যুদ্ধবিরতির পদক্ষেপ। Kyiv ইঙ্গিত দিয়েছে তাঁরা এই ধরনের কিছু করবে না।

শুক্রবার কিয়েভের অস্বস্তিকর শান্ত পরিবেশ নষ্ট হয় বিমান হামলার সাইরেনের আওয়াজে। ইউক্রেনের বাকি অংশ জুড়ে অর্থোডক্স চার্চ ক্রিসমাসের জন্য রাশিয়ান যুদ্ধবিরতি ঘোষণা সত্ত্বেও ইউক্রেনের কর্মকর্তারা এই ঘটনার বিরধিতা করে। ইউক্রেনের রাজধানীতে কোনও বিস্ফোরণের শব্দ শোনা যায়নি, তবে দেশের অন্য কোথাও কোনও লড়াইয়ে ঘটনার কথা প্রকাশ্যে আসতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.