কানাডায় পারদ ছুঁল ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস, বাড়ছে মৃত্যু

একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, শহরবাসীরা আগুনে শহর ছেড়ে দৌড়চ্ছেন।

Updated By: Jul 1, 2021, 08:27 PM IST
কানাডায় পারদ ছুঁল ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস, বাড়ছে মৃত্যু

নিজস্ব প্রতিবেদন: বেড়েছে এসি কেনার বহর। সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এসির দামও। হোটেলে ঘর পাওয়ার জন্য দীর্ঘ লাইন। এ ছবি কানাডার।

জলবায়ু পরিবর্তনের জেরে শীতল আবহাওয়ার দেশ কানাডায় প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। বৃহস্পতিবার দেশের পশ্চিমপ্রান্তের ব্রিটিশ কলম্বিয়ায় (British Columbia) তাপমাত্রা ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। তিনগুণ বেড়েছে স্বাভাবিক মৃত্যুর হারও। গত পাঁচ দিনে পশ্চিম কানাডার এই প্রদেশে মারা গিয়েছেন ৪৮৬ জন।

আরও পড়ুন: Microsoft-এর প্রথম দিকে বিল গেটস প্রায়ই Nude Pool Party দিতেন!

ব্রিটিশ কলম্বিয়ার প্রশাসনিক কর্তা জানান, হঠাত্‍ করে মৃত্যুর সংখ্যা এতটা বেড়ে যাওয়ার নেপথ্যে তাপমাত্রাই যে একটা বড় কারণ, তা মেনে নিতেই হবে। পাশাপাশি, তাঁরা জলবায়ু সঙ্কটের (climate change) ভয়াবহতার কথাও মেনে নেন। জানান, এ কয়েকদিনে তা ভালই টের পেয়েছেন কানাডা এবং আমেরিকার মানুষজন।

কয়েকদিন আগেই আমেরিকার (US) নেভাদায় লাস ভেগাসের তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস পেরিয়েছিল। এ সপ্তাহে সেই রেকর্ড ছাপিয়ে গিয়েছে ব্রিটিশ কলম্বিয়ার শহর ভ্যাঙ্কুভার। রেকর্ড ভাঙা এই তাপমাত্রায় বাড়ি ছেড়ে পালাতে শুরু করেছেন ভ্যাঙ্কুভারের বাসিন্দারা। যাঁদের বাড়িতে এসি নেই, তাঁরা হোটেলে এসে উঠেছেন। লাইনে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা করেছেন হোটেলে ঘর পাওয়ার জন্য।

প্রবল গরমে প্রশাসনিক সাহায্য চেয়ে আপৎকালীন নম্বরে অজস্র ফোনও এ ক'দিন  এসেছে বলে জানিয়েছে ব্রিটিশ কলম্বিয়া সরকার। 

একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, শহরবাসীরা আগুনে শহর ছেড়ে দৌড়চ্ছেন। কোনও কোনও শহরবাসী মাইল তিরিশেক চলে যাচ্ছেন গরমের হাত থেকে বাঁচবেন বলে!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: University of Dhaka: শতবর্ষে উপনীত বাঙালির অহঙ্কার ঢাকা বিশ্ববিদ্যালয়

.