কানাডার এক বোর্ডিং স্কুল থেকে মিলল ২১৫টি শিশুর দেহাবশেষ!

১৯৭৮ সালেই বন্ধ হয়ে গিয়েছিল স্কুলটি!

Updated By: May 29, 2021, 07:08 PM IST
কানাডার এক বোর্ডিং স্কুল থেকে মিলল ২১৫টি শিশুর দেহাবশেষ!

নিজস্ব প্রতিবেদন: তিনবছরের শিশুর দেহাবশেষ মিলল ৪০ বছর পরে! ৪০ বছর আগেই বন্ধ হয়ে যাওয়া একটি বোর্ডিং স্কুল থেকে মিলল ২১৫টি শিশুর দেহাবশেষ! 

ঘটনাটি কানাডার একটি স্কুলের। শুক্রবার এই খবরটি সামনে আসায় স্তম্ভিত সে দেশের প্রধানমন্ত্রী (Canadian Prime Minister) Justin Trudeau। তিনি এই ঘটনাকে হৃদয়বিদারক বলে উল্লেখ করেছেন।

এই শিশুরা British Columbia-য় Kamloops Indian Residential School-এর ছাত্র ছিল। স্কুলটি ১৯৭৮ সালেই বন্ধ হয়ে যায়। একজন ground penetrating radar specialist-এর সহায়তায় এটা জানা গিয়েছে। 

আরও পড়ুন: মার্কিন আকাশে হানা ১৪টি UFO-র, প্রকাশিত চাঞ্চল্যকর ভিডিও

সেই দেশের তরফে বলা হয়েছে, এই মুহূর্তে ঘটনাকে কেন্দ্র করে আমাদের উত্তরের চেয়ে প্রশ্নই বেশি। প্রধানমন্ত্রী Trudeau টুইটে লিখেছেন-- খবরটি আমার মনকে ভারাক্রান্ত করে তুলেছে। এই দুঃসহ সংবাদ আমাকে আমাদের দেশের অন্ধকার ও লজ্জাজনক ইতিহাসের কথাই মনে করিয়ে দিয়েছে।

জানা যাচ্ছে, আগেই এই স্কুলের এই সংক্রান্ত  কেলেঙ্কারির ঘটনা সামনে এসেছিল। তখন একটি রিপোর্ট  তৈরি করা হয়েছিল। রিপোর্ট জানিয়েছিল আবাসিক শিশুদের উপর অকথ্য শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হত। পড়ুয়ারা অপুষ্টিতে ভুগত। সেই সময়-পর্বে যে লাখখানেক পড়ুয়া বিভিন্ন সময়ে এই বোর্ডিং স্কুলে পড়েছে সকলেই এর শিকার হয়েছিল। এটিই ছিল কানাডার বৃহত্তম বোর্ডিং স্কুল। এটির পরিচালনায় ছিল Ottawa-র Christian churches। 

প্রথম পর্যায়ে ৪,১০০ শিশুমৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। ২০০৮ সালেও কানাডা সরকার এই ঘটনার জেরে ক্ষমা চেয়ে নিয়েছিল। তারপর এই ২১৫ শিশুর পুঁতে ফেলা দেহাবশেষ মিলল।

আরও পড়ুন:  'বেনু'বন থেকে মুক্তো নিয়েই ফিরছে OSIRIS-REX

.